অন্যরকম বি‌য়ে তাদের

প্রকাশিত: ১:০১ অপরাহ্ণ, মার্চ ৯, ২০২১

বরিশাল নগরীর পলাশপুর গুচ্ছগ্রামে অনুষ্ঠিত হ‌লো এলাকাবাসীর উদ্যোগে প্রতিবন্ধী যুগ‌লের বি‌য়ে। বর কালাম বেপারী দৃষ্টি প্রতিবন্ধী এবং ক‌নে সুমা আক্তার শ্রবণ ও বাক প্রতিবন্ধী।

রোববার তা‌দের বি‌য়ে ছি‌ল। এলাকাবাসী বি‌য়ের অনুষ্ঠান জমকা‌লো ক‌রে আনন্দ আর উল্লা‌সের মাধ‌্যমে। এলাকার লোকজন চাঁদা তু‌লে অতিথি আপ‌্যায়ন ক‌রে‌ছেন।

আলা‌মিন হোসেন না‌মে পলাশপুর এলাকার এক বা‌সিন্দা জানান, বর কালামের গ্রামের বাড়ি বাকেরগঞ্জের কালীগঞ্জ গ্রামে। মা–বাবা নেই। তারা দুই ভাই। কালাম ছোট। বড় ভাই আবদুস সালামও বুদ্ধি প্রতিবন্ধী। শ্রমিকের কাজ করে যা আয় করেন, তা দিয়ে পলাশপুরের গুচ্ছগ্রামে ছোট একটি ঘ‌রে ভাড়া থাকেন। আর কনে সুমার বাবা বাবুল পালওয়ান। তিনি রিকশা চালান।

তি‌নি জানান, ২৫ হাজার টাকা চাঁদা তু‌লে ব‌র ক‌নের পোশাকসহ অতিথি আপ‌্যায়ন করা হয়। এলাকার নারী পুরুষ থে‌কে শুরু ক‌রে শিশুরাও ব‌্যাপক আনন্দ উল্লাস ক‌রে। রোববার বি‌য়ে শে‌ষে ক‌নের বা‌ড়ি থে‌কে ঘোড়ার গা‌ড়ি‌তে ক‌রে বর ক‌নে‌কে আনা হয় ব‌রের বা‌ড়ি‌তে।

বর কালাম বেপারী ব‌লেন, আমার তো তেমন কো‌নো আয় নাই। একলা চ‌লি। ভাতার টাকা দিয়েই চলতাম। একটু চিন্তায় আছি। তবে ভালো লাগ‌ছে।

ব‌রিশাল সি‌টি কর‌পো‌রেশ‌নের ৫নং ওয়া‌র্ডের কাউন্সিলর কেফা‌য়েত হোসেন রনি ব‌লেন, এলাকাবাসীর উদ্যোগে বি‌য়ে অনু‌ষ্ঠিত হ‌য়ে‌ছে। বেশ আনন্দ ক‌রে‌ছে সবাই। প্রতিবন্ধী ব‌রের সু‌বিধা‌র্থে আমার পক্ষ থে‌কে এক‌টি হুইল চেয়ারও দেয়া হ‌য়ে‌ছে। তাছাড়া তা‌দের সা‌র্বিক সহ‌যো‌গিতা কর‌ব আমি।