বাংলাদেশ, , শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

প্রজনন স্বাস্থ্য শিক্ষা বিষয়ক প্রশিক্ষণে তরুণ স্বেচ্ছাসেবকদের সম্পৃক্ত করে সচেতনতায় ইয়াসিদ

বাংলাদেশ পেপার ডেস্ক ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০২৩-১০-০৮ ১৮:৪০:০০  

বার্তা পরিবেশকঃ

মানুষের সামগ্রিক স্বাস্থ্যের একটি বিশেষ অংশ হচ্ছে প্রজনন স্বাস্থ্য। সুস্থ প্রজনন স্বাস্থ্যের উপর পরবর্তী প্রজন্মের নিরাপদ জন্ম ও স্বাস্থ্য নির্ভর করে। জন্ম থেকেই ভবিষ্যৎ মাতৃসত্তা লুকিয়ে থাকা নারী প্রতিদিন  ধীরে ধীরে বেড়ে উঠে। ভ্রূণ থেকে মানব জন্ম নেওয়ার যে যাত্রা এবং পৃথিবীর আলো দেখাতে একজন নারীর প্রস্তুতি অবহেলায় প্রাকৃতিক নিয়ম এবং এটি জীবনের কর্তব্য বলেই চালিয়ে দেয় তারা। তাই অবহেলা ও অজ্ঞতা দূরীকরণে তরুণদের সম্পৃক্ত করে বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম( স্কুল- কলেজ,গ্রামীণ এলাকার নবদম্পতি এবং অভিভাবকদের সেশন, আলোচনা, উঠান বৈঠক,তথ্য প্রচার ইত্যাদি)এর মাধ্যমে কাজ করবে।

প্রজনন স্বাস্থ্য একজন মানুষের জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ হলেও আমাদের দেশে এ বিষয়টি স্পর্শকাতর।প্রজনন স্বাস্থ্য নিয়ে স্পষ্টতা নেই বললেই চলে। এটি নিয়ে লোকলজ্জা এবং চাপাচাপি থাকাতে কিছুটা অজ্ঞতা থেকে যায়, যার ফলে এই অজ্ঞতা থেকে ভুল ধারণার সৃষ্টি হয়। ঠিক সে কারণেই YASID, Amal Foundation ও LETS এর যৌথ উদ্যোগে প্রজনন স্বাস্থ্য শিক্ষা বিষয়ক প্রশিক্ষণ প্রদান করে মানুষের সচেতনতা সৃষ্টির লক্ষ্যে। ১৭ জন তরুণ-তরুণী প্রায় ২ মাস প্রশিক্ষণ শেষে এখন প্রশিক্ষণ প্রাপ্তিরা তাদের আহরিত জ্ঞান দিয়ে কক্সবাজার এর গ্রামীণ এলাকার অভিভাবক,নতুন দম্পতি, তরুণ-তরুনী এবং স্কুল পড়ুয়া শিক্ষার্থীদের মাঝে প্রজনন স্বাস্থ্য শিক্ষা বিষয়ে সচেতনতা সৃষ্টি করবে এবং প্রজনন স্বাস্থ্য নিয়ে ভূল ধারণা এবং অজ্ঞতা দূরীকরণে কাজ করবে।

প্রশিক্ষণটি পেয়ে মুনতাহা জারিন রাইছা জানায়;
“প্রজনন স্বাস্থ্য বিষয়ে আমার আগে মুটামুটি ধারণা ছিল কিন্তু প্রশিক্ষণটি পেয়ে আমি আরো গভীরভাবে জানতে সক্ষম হয়েছি। যেমন, বয়োঃসন্ধিকালে আমি আকস্মিক অনেক কিছুর  সম্মুখীন হয়েছি যা আজও কাউকে শেয়ার করতে পারিনি।আমি যদি এই প্রজনন স্বাস্থ্য শিক্ষাটা একজন কিশোর-কিশোরিকে দেই তাহলে সে তার স্বাস্থ্য নিয়ে অজানা কিছু জানবে এবং সচেতন হবে। আবার নারী-পুরুষ উভয়ের ক্ষেত্রে সু্‌স্থভাবে বেড়ে উঠা, বয়োঃসন্ধিকালের যত্ন, সন্তান জন্মদানের জন্য গর্ভধারণ, পরিবার পরিকল্পনা ও পদ্ধতি নির্বাচন, স্বামী-স্ত্রীর শারীরিক সম্পর্কসহ নানা বিষয়ে জানা, আলোচনা এবং সিদ্ধান্ত নেয়াই যে প্রজনন স্বাস্থ্য সেটি আমরা অনেকেই জানি না। আমরা যদি প্রজনন স্বাস্থ্য সম্পর্কে সঠিক জ্ঞান অর্জন করি তাহলে আমরা শারিরিক ও মানসিকভাবে বড় বড় ঝুকি থেকে নিজেদের অনেকাংশে রক্ষা করতে পারব।”

এ বিষয়ে ইয়াসিদের নির্বাহী পরিচালক কাইছার হামিদ জানায় ;- ” এখন তরুণদের প্রভাব এবং বিস্তার সব জায়গায় বেশি, তারা যদি নিজেরা সচেতন হয় তাহলে আশেপাশের মানুষদের সচেতন করার মতো চ্যালেঞ্জ নিতে পারবে সহজেই । তার উপর প্রজনন স্বাস্থ্য শিক্ষা গ্রামীণ এলাকায় খুবই সংবেদনশীল বিষয়। আমরা সে জায়গায় তরুণদের সম্পৃক্ত করে গ্রামের মানুষদের অবহেলা,অজ্ঞতা দূরীকরণে কাজ করব।”


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
       
                                             
                           
ফেইসবুকে আমরা