বাংলাদেশ, , মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

চলতি বছরে বাড়লেও বিগত বছরগুলোর তুলনায় কমেছে সরিষার আবাদ

বাংলাদেশ পেপার ডেস্ক ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০২২-০১-২৪ ১৩:৪১:০৯  

রাকিবুল ইসলাম রাফি, রাজবাড়ী

পদ্মা ও গড়াই নদীর পলিমিশ্রিত বিস্তীর্ণ রাজবাড়ী জেলা। জেলার প্রতিটি উপজেলার চরে এখন হলুদের সমারোহ। চরের প্রকৃতি যেন এখন সরিষা ফুলের গন্ধ আর মধু সংগ্রহে মৌমাছির গুন গুনে মুখরিত।

জেলার পদ্মা-গড়াই নদীর চরসহ আশ পাশের গ্রামের পর গ্রামের ফসলি জমি এখন দুর থেকে দেখলে মনে হবে কে যেন হলুদ চাদর বিছিয়ে রেখেছে। হলুদের সমারোহে সজ্জিত সরিষার ফুলে যেন দুলছে কৃষকের রঙিন স্বপ্ন। চরাঞ্চলে সরিষা আবাদ গ্রামীণ অর্থনীতিতে দেখা দিয়েছে সম্ভাবনার হাতছানি।

সরিষা চাষিরা জানান, অনুকুল আবহাওয়া এবং সার, বীজ সঙ্কট না থাকায় সরিষায় তারা এবার ভাল ফলন আশা করছেন। কালুখালি উপজেলার সরিষা চাষি সাহেব আলী জানান, তিনি ৩ বিঘা জমিতে ৩ ধরনের সরিষা আবাদ করেছেন। ক্ষেতে হলুদ ফুলে ভরে গেছে। তিনি সরিষায় ফলন ভাল পাবেন বলে আশা করছেন।

সদর উপজেলার মিজানপুর ইউনিয়নের আবুল, হাসেম আলী, আফতাব ,রহিম সহ কয়েকজন কৃষক জানান, এবার সরিষার বাম্পার ফলন হওয়ার সম্ভাবনা দেখছেন তারা। মাঠের পর মাঠজুড়ে বিরাজ করছে থোকা থোকা হলুদ ফুলের দৃষ্টিনন্দন দৃশ্য। সরিষা ফুল আকৃষ্ট করছে মৌমাছিসহ প্রকৃতিপ্রেমীদের। আর এক মাস পরই সরিষা উঠবে তাদের ঘরে। তারা আরও বলেন , সরিষা চাষ লাভজনক হওয়ায় এলাকার কৃষকদের মধ্যে সরিষা আবাদে বেশ আগ্রহ বাড়ছে।

গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া এলাকার সরিষা চাষি আমজাদ বলেন, তিনি ৫ বিঘা জমিতে সরিষা চাষ করেছেন। প্রতি বিঘায় এক হাজার টাকার একটু বেশি করে ব্যয় হয়েছে। প্রতি বিঘায় ৫ মণ সরিষা পাবেন বলে আশা করছেন। গত বছর প্রতি মণ সরিষা বিক্রি করেছেন ৩ হাজার এর কিছু বেশি টাকায়। বাজার দর ভালো পেলে এবারও তিনি সরিষা বিক্রি করে লাভবান হবেন। একই এলাকার আরেক চাষি গুলজার জানান, দেড় বিঘা জমিতে সরিষা চাষ করেছেন। প্রতি বিঘায় এক হাজার ৩শত টাকা করে ব্যয় হয়েছে। তিনি ও আশা করছেন বিঘা প্রতি সাড়ে চার থেকে ৫ মণ সরিষা ফলন পাবেন।

সরিষার হলুদ ফুলে দুলছে কৃষকের রঙিন স্বপ্ন বাম্পার ফলনের হাতছানিতে কৃষকের চোখেমুখে আনন্দের আভাস দেখা যাচ্ছে। কৃষি বিভাগ ও জেলায় এবার সরিষার বাম্পার ফলনের আশা করছে।

রাজবাড়ী জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, আবহাওয়া অনুকুলে থাকায় চলতি মৌসুমে জেলায় সরিষার ভালো ফলনের সম্ভাবনা রয়েছে। নিম্নচাপের প্রভাবে সারা দেশে বৃষ্টি হওয়ায় সরিষার ফলনে কিছুটা প্রভাব পড়ার আশঙ্কা রয়েছে।

সূত্র মতে, গত বছরের থেকে এ বছর জেলায় ১৬০ হেক্টর জমিতে সরিষা আবাদ বেশি হয়েছে। গত বছর জেলায় ৩ হাজার ৮৪০ হেক্টর জমিতে সরিষা আবাদ হয়েছিল। চলতি বছর জেলায় ৪ হাজার হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে।

জেলার গোয়ালন্দ উপজেলায় ১ হাজার ৪৬০ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে, গত বছরের থেকে ৫ হেক্টর জমিতে কম আবাদ হয়েছে। সদর উপজেলায় ১ হাজার ৬৪৫ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে, গত বছর ১ হাজার ৩৯০ হেক্টর জমিতে আবাদ হয়েছিল। পাংশা উপজেলায় ৩ শত হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে যা গত বছরের চেয়ে ২৫ হেক্টর জমিতে কম আবাদ হয়েছে। কালুখালি উপজেলায় এ বছর ৩৭৫ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে, যা গত বছরের থেকে ৩৫ হেক্টর জমিতে বেশি হয়েছে। বালিয়াকান্দি উপজেলায় সব থেকে কম ২২০ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে যা গত বছরের চেয়ে ৯০ হেক্টর জমিতে কম আবাদ হয়েছে।


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
       
                                             
                           
ফেইসবুকে আমরা