কক্সবাজারে বন্যায় কবলিত ৫০০ পরিবারে খাবার সহায়তা প্রদানে ইয়াসিদ

প্রকাশিত: ৪:১২ অপরাহ্ণ, আগস্ট ৩, ২০২১

নিজস্ব প্রতিবেদকঃ

করোনা মহামারীতে স্থগিত অর্থনৈতিক কর্মকান্ডে মধ্যবিত্ত, নিম্নমধ্যবিত্ত, পথশিশু, ছিন্নমূল এবং অসহায় মানুষদের জীবনে হাহাকার দুঃখ দুর্দশা যা পূর্বের সব অভিজ্ঞতাকে হার মানায়।

এর মাঝে বর্ষার ভারী বর্ষণে সৃষ্ট বন্যায় কক্সবাজার জেলায় প্লাবিত প্রায় গ্রামের পর গ্রাম, অতিবৃষ্টিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে নিম্ন অঞ্চলগুলোতে। সপ্তাহব্যাপী পানি বন্দি হয়ে পড়েছে হাজারো পরিবার।

পানিবন্ধি পরিবারে দেখা দিয়েছে বিশেষ করে খাবার ও নিরাপদ পানির অভাব।

কক্সবাজারের তরুনদের সংগঠন Youth alliance sustainable International development-YASID  বিগত চার দিন ধরে কক্সবাজারের বন্যায় প্লাবিত এলাকাগুলোতে  প্রশিক্ষিত স্বেচ্ছাসেবক দ্বারা ক্ষতিগ্রস্ত মানুষদের রান্না করা খাবার, শুকনো খাবার, নিরাপদ পানি এবং চিকিৎসা সেবা প্রদান করে আসছে।

চলমান এই কার্যক্রমে তাদের সার্বিক  সহযোগিতা করেছে দিবা অর্গানাইজেশন , নোঙর ,আলোকিত যুব সমাজ, এবং ইয়ুথ নেট নাম আরো চারটি সংঘটন।

কক্সবাজারে চারটি ইউনিয়নের ( ঝিলংজা ,পি এম খালী, চৌফলদন্ডি এবং রামু চাকমারকুল)  বন্যাদূর্গত মানুষেরা খাবার সহায়তা পেয়ে তাদের মুখে ফুটেছে একরাশ হাসি।

এ বিষয়ে ইয়াসিদের প্রতিষ্ঠাতা ও নির্বাহী
পরিচালক কায়ছার হামিদ বাংলাদেশ পেপারকে বলেন, “দেড় বছর আগে থেকেই আমরা করোনা পরিস্থিতিতে খাবার, মোবাইল ব্যাংকিং সেবা দিয়ে আসতেছি ।এখন বন্যায় কবলিত মানুষদের শুকনো খাবার, রান্না করা খাবার, নিরাপদ পানি এবং চিকিৎসা সেবা দিচ্ছি বিগত চার দিন ধরে এবং তা অব্যাহত আছে। সংকটে থাকা পরিবারে বিতরণ কার্যক্রম চালিয়ে যাব ইনশাল্লাহ।”

তিনি আরও বলেন, যেকোনো মহামারীতে স্বাভাবিক পরিস্থিতির জন্য আমরা চাই নিজ নিজ জায়গা থেকে সচেতন এবং সহযোগিতা।