স্মার্টফোন কিনতে ঋণপাবে দেড় হাজার শিক্ষার্থী

প্রকাশিত: ১১:৫৬ অপরাহ্ণ, নভেম্বর ১৫, ২০২০

করোনাকালীন শিক্ষা কার্যক্রমের সঙ্গে যুক্ত রাখতে বশেমুরবিপ্রবির প্রায় দেড় হাজার শিক্ষার্থীকে স্মার্টফোন কিনতে ঋণ সুবিধা দেবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোকে অনলাইনে ক্লাস পরিচালনার জন্য সম্প্রতি ইউজিসির নির্দেশনা অনুসারে যেসব শিক্ষার্থীর স্মার্টফোন নেই তারাই শুধু এ ঋণ সুবিধা পাবেন বলে বশেমুরবিপ্রবি শিক্ষার্থী বিষয়ক উপদেষ্টা ড. মো. শরাফত আলী নিশ্চিত করেন।

শিক্ষার্থী বিষয়ক উপদেষ্টা বলেন, ইউজিসিকে আমরা শিক্ষাঋণ প্রদানের জন্য এক হাজার ৫০৮ জন শিক্ষার্থীর তালিকা দিয়েছিলাম। এর পরিপ্রেক্ষিতে ইউজিসির পক্ষ থেকে সফটলোন প্রদানের জন্য একটি নীতিমালা প্রদান করা হয়েছে।

এ ঋণ কার্যক্রম বাস্তবায়নে রোববার একটি কমিটি গঠন করা হবে। কমিটির সুপারিশের আলোকে ৮ হাজার টাকা সংশ্লিষ্ট শিক্ষার্থীকে ব্যাংক হিসাবের মাধ্যমে আগামী ৩১ জানুয়ারি, ২০২১ এর মধ্যে প্রদান করা হবে। শিক্ষার্থীদের প্রদানকৃত এ ঋণ সম্পূর্ণ সুদমুক্ত।

স্মার্টফোন ক্রয়ের ভাউচারটি সংশ্লিষ্ট শিক্ষার্থীকে ১০ ফেব্রুয়ারি ২০২১ এর মধ্যে সফটলোন অনুমোদন কমিটির সদস্য-সচিবের কাছে জমা দিতে হবে।

এছাড়া ঋণের অর্থ সংশ্লিষ্ট শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় খোলার পর অথবা অধ্যয়নকালীন ৪টি সমান কিস্তিতে বা এককালীন পরিশোধ করতে হবে। ঋণের সম্পূর্ণ অর্থ ফেরত না দেয়া পর্যন্ত সংশ্লিষ্ট শিক্ষার্থীর নামে কোনো ট্রান্সক্রিপ্ট ও সাময়িক বা মূল সনদ ইস্যু করা হবে না বলে ইউজিসির নীতিমালায় উল্লেখ করা হয়।




error: কপি রাইট আইনে সর্বস্বত সংক্ষিত
%d bloggers like this: