বাংলাদেশ, , সোমবার, ২২ এপ্রিল ২০২৪

বানর থেকে মানুষ সৃষ্টি, এমন কথা পাঠ্যবইয়ে নেই : শিক্ষামন্ত্রী

বাংলাদেশ পেপার ডেস্ক ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০২৩-০১-২৭ ২২:২৮:১৮  

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিশুদের আমরা মানবিক এবং মূল্যবোধ সম্পন্ন মানুষ হতে শিক্ষা দিচ্ছি। এর সঙ্গে আনন্দ এবং খেলাধুলার মাধ্যমে বিজ্ঞান, গণিত, সমাজবিজ্ঞান- এমন আরো অনেক বিষয় শিক্ষা দেওয়া হচ্ছে।আজ শুক্রবার সন্ধ্যায় চাঁদপুরের ডাকাতিয়া নদীরপাড়ে ব্র্যাকের শিক্ষাতরী উদ্বোধন করতে গিয়ে এক সুধী সমাবেশে তিনি এসব কথা বলেন।ব্র্যাকের পরিচালক সফি রহমান খানের সভাপতিত্বে অন্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন ব্র্যাকের শিক্ষা বিভাগের প্রধান প্রফুল্ল চন্দ্র বর্মন, চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল, আল আমিন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মাসুদুর রহমান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ, চাঁদপুর সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার ইয়াসির আরাফাত, চাঁদপুর প্রেস ক্লাবের সভাপতি এ এইচ এম আহছানউল্যাহ প্রমুখ।

অনুষ্ঠানে উপস্থিত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, প্রতিবছর ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত ৬৫টি নতুন পাঠ্যবই ছাপতে হয়। তবে এসব বইয়ের কোনোটিতে কেউ যদি অনিচ্ছাকৃত ভুল কিংবা ইচ্ছাকৃত ভুলও করে থাকে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

শিক্ষামন্ত্রী বলেন, বানর অথবা সিম্পাঞ্জি থেকে মানুষের সৃষ্টি- এমন কোনো কথা পাঠ্যবইয়ে নেই। একটি মহল এসব নিয়ে গুজব ছড়াচ্ছে বলেও দাবি করেন তিনি।

ব্র্যাকের শিক্ষাতরী সম্পর্কে ব্র্যাকের শিক্ষা কর্মসূচির প্রধান প্রফুল্ল চন্দ্র বর্মন জানান, নদীপাড় ও হাওর এলাকার সবশ্রেণির শিশুদের আনন্দ ও খেলাধুলার মাধ্যমে মূল্যবোধ, বিজ্ঞান ও গণিত বিষয় শিক্ষা প্রদানের লক্ষ্যে এই ভাসমান শিক্ষাতরী। এখানে বিষয়ভিত্তিক আলাদাভাবে তিনটি নৌকাকে বিভিন্ন উপকরণ দিয়ে সাজানো হয়েছে। মূলত ব্র্যাকের ৫০ বছর উদযাপনকে স্মরণীয় করে রাখার জন্য এমন উদ্যোগ বলে জানান তিনি।ভাটি এলাকার সুনামগঞ্জ থেকে শুরু করে দক্ষিণের বরিশাল পর্যন্ত নদী ও হাওরের এমন ১১টি জেলায় এই শিক্ষাতরী ঘুরে বেড়াবে। এ সময় প্রতিটি এলাকায় ১০ দিন করে অবস্থান করবে মূল্যবোধ, বিজ্ঞান ও গণিত নামে এই তিন শিক্ষাতরী।অন্যদিকে অনুষ্ঠানে ব্র্যাকের ঊর্ধ্বতন কর্মকর্তা ছাড়াও স্থানীয় জনপ্রতিনিধি ও বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন। এ সময় চাঁদপুরের পদ্মা, মেঘনা ও ডাকাতিয়া নদীপাড়ের বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরাও উপস্থিত ছিল।


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
       
                                             
                           
ফেইসবুকে আমরা