বাংলাদেশ, , শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

খুরুশকুল দেখতে যাব, শুঁটকি দিয়ে ভাত খাব : প্রধানমন্ত্রী

বাংলাদেশ পেপার ডেস্ক ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০২০-০৭-২৩ ১৯:১৬:০৯  

দেশের সর্ববৃহৎ জলবায়ু উদ্বাস্তু পুনর্বাসন প্রকল্প কক্সবাজারের ‘খুরুশকুল আশ্রয়ণ প্রকল্প’ দেখতে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তিনি বলেন, ‘খুরুশকুল দেখতে যাব। শুঁটকি মাছের ভর্তা দিয়ে ভাত খাব।’ 

 

আজ বৃহস্পতিবার সকালে করোনা মহামারি পরিস্থিতির মধ্যে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আশ্রয়ণকেন্দ্রটি উদ্বোধনের পর প্রধানমন্ত্রী এই অনুভূতি প্রকাশ করেন।

প্রধানমন্ত্রীর উদ্বোধনী বক্তৃতার পর কক্সবাজার ‘খুরুশকুল বিশেষ আশ্রয়ণ প্রকল্প’-এর উপকারভোগী নারী-পুরুষ, জেলা আওয়ামী লীগ নেতা ও পৌর মেয়র, প্রকল্পের নির্মাণকাজের দায়িত্বে থাকা সেনাবাহিনীর দশম পদাতিক ডিভিশনের জিওসি ও এরিয়া কমান্ডার মো. মাঈন উল্লাহ চৌধুরী বক্তৃতা করেন।

এ সময় গণভবন প্রান্ত থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গান শোনার ইচ্ছে প্রকাশ করেন। প্রকল্পপ্রান্তে থাকা মহেশখালি উপজেলার বুলবুলি আকতার ‘মহেশখালির পান’ শিরোনামের সেই বিখ্যাত গানের অংশ গেয়ে শোনান।

অনুষ্ঠান শেষ করে প্রধানমন্ত্রী সবাইকে ধন্যবাদ জানান। তিনি স্বভাবসুলভ হাসি দিয়ে অনুষ্ঠানস্থল ত্যাগ করার সময় বলেন, ‘খুরুশকুল প্রকল্প দেখতে যাব, শুঁটকি ভর্তা দিয়ে ভাত খাব।’

প্রধানমন্ত্রীর এই উদ্বোধনের ফলে কক্সবাজার সদরের খুরুশকুল ইউনিয়নের বাঁকখালী নদীর তীর ঘেঁষা বৃহৎ এ প্রকল্পে নির্মিত ২০টি পাঁচতলা বিশিষ্ট ভবনে ৬০০টি পরিবার নতুন ফ্ল্যাট পেল। প্রতিটি পাঁচতলা ভবনে থাকছে ৪৫৬ বর্গফুট আয়তনের ৩২টি করে ফ্ল্যাট। পর্যায়ক্রমে চার হাজার ৪০৯টি পরিবার এখানে ফ্ল্যাট পাবে।

প্রতিটি পরিবার এখানে ১০০১ টাকার বিনিময়ে একটি প্রায় ৪৫৬ বর্গফুটের আধুনিক সুযোগ-সুবিধা সংবলিত ফ্ল্যাট পাবে। যেখানে প্রতিবন্ধীদের জন্য পৃথক র‍্যাম্প, সোলার প্যানেল, বিশুদ্ধ পানির সুবিধা, বিদ্যুৎ, স্যানিটেশন, বর্জ্য ব্যবস্থাপনা, ড্রেনেজ ব্যবস্থা এবং গ্যাস সিলিন্ডার সংবলিত চুলার ব্যবস্থা থাকবে।

 


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
       
                                             
                           
ফেইসবুকে আমরা