বাংলাদেশ, , শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

কক্সবাজারে ভারি বৃষ্টি, ঝুকিপূর্ণ পাহাড়ের মানুষ সরিয়ে নিচ্ছে প্রশাসন

বাংলাদেশ পেপার ডেস্ক ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০২০-০৬-১৮ ২০:৪০:৩৪  

নিজস্ব প্রতিবেদকঃ

মৌসুমী বায়ুর প্রভাবে টানা দুইদিন ধরে ভারি বৃষ্টিপাত হচ্ছে কক্সবাজারে। বঙ্গোপসাগরে এই অঞ্চলকে ৩ নম্বর হুশিয়ারী সতর্ক সংকেত দেয়া হয়েছে। টানা বর্ষণের ফলে নড়বড়ে হয়েছে পাহাড়গুলো। এই সময়ে পাহাড়ধ্বসের আশংকা অনেক বেশি। তাই ঝুঁকিপূর্ণ পাহাড়ে বসবাসকারিদের সরিয়ে নিতে মাঠে নেমেছে কক্সবাজার জেলা প্রশাসন।

বুধবার দিনভর ঝুঁকিপূর্ণ পাহাড়ের এসব এলাকায় বসবাসকারিদের নিরাপদে সরিয়ে নিতে কাজ করছে। ইতোমধ্যে জেলার বিভিন্ন উপজেলাতে ২০টি টিম গঠন করা হয়েছে। একই সাথে ৫২টি পাহাড়ি স্পট চিহ্নিত করে ওই স্পটগুলোতে বসবাসরত প্রায় এক হাজার পরিবারকে নিরাপদে সরানোর কাজও করছে।

এদিকে প্রবলপানির স্রোতে চারটি স্থানে বাঁধ ভেঙেছে। ওই এলাকাগুলো ইতোমধ্যে প্লাবিতও হয়েছে।

কক্সবাজার জেলা প্রশাসনের তথ্য মতে, কক্সবাজারের বিভিন্ন জায়গায় ঝুঁকিপূর্ণ বসবাসকারিদের সরিয়ে নিতে খোলা হয়েছে ৪৫টি আশ্রয়কেন্দ্র। তাদের শুকনো খাবার ও সার্বিক সহায়তার ব্যবস্থা নেয়া হয়েছে।

কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাসুদুর রহমান মোল্লা  জানান, গত দুদিন ধরে চলা অবিরাম বর্ষণের কারণে আকস্মিক বন্যা, পাহাড়ধ্বস, যোগাযোগ ব্যবস্থার ক্ষতি হয়েছে। এছাড়াও নানা প্রতিকূল পরিস্থিতি মোকাবেলায় জেলা প্রশাসন জনগণের পাশে রয়েছে।

তিনি জানান, তার নেতৃত্বে বৃহস্পতিবার (১৮ জুন) কক্সবাজার সদর উপজেলা প্রশাসন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, আনসার-ভিডিপির সদস্যরা পাহাড়ধ্বসের ঝুঁকিপূর্ণ এলাকা থেকে অনেক লোকজনকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়েছেন।

অতিরিক্ত জেলা প্রশাসক জানান, কক্সবাজারের প্রতিটি উপজেলাতে উপজেলা নির্বাহী অফিসারগণ, স্থানীয় জনপ্রতিনিধি, রাজনীতিকদের নিয়ে সরেজমিন পরিস্থিতি মোকাবেলায় জনগণের পাশে থেকে কাজ করে যাচ্ছেন।


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
       
                                             
                           
ফেইসবুকে আমরা