বাংলাদেশ, , শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

কক্সবাজারের বাতাসেই ছড়াবে ৭ কোটি টন বিষাক্ত গ্যাসঃ৪৪ হাজার মৃত্যুর শঙ্কা

বাংলাদেশ পেপার ডেস্ক ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০২১-১০-৩০ ১৩:২৮:৩২  

ডেস্ক নিউজঃ

শুধু কয়লা বিদ্যুৎ কেন্দ্রের বিষাক্ত বাতাসের দূষণেই চট্টগ্রাম ও কক্সবাজারে তিন দশকে ৩০ হাজার মানুষ মারা যেতে পারে। এছাড়া কক্সবাজারের মাতারবাড়ির কয়লা প্রকল্পের দূষণে মৃত্যুর ঝুঁকিতে রয়েছে আরও ১৪ হাজার মানুষ।

গবেষণায় পাওয়া এমন শঙ্কার কথা জানিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআইবি) জানিয়েছে, চট্টগ্রামের বাঁশখালী ও মিরসরাই, কক্সবাজারের মাতারবাড়ি, বাগেরহাটের রামপালসহ বাংলাদেশে মোট ১৯টি বড় কয়লা ও এলএনজিভিত্তিক প্রকল্প বাস্তবায়নের সিদ্ধান্ত রয়েছে। এতে উপকূলীয় জেলাগুলোতে দেড় লাখ মানুষের জীবন-জীবিকা আরও হুমকির মুখে পড়ার আশঙ্কা আছে। পাশাপাশি ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পারে পরিবেশেরও।

টিআইবি বলেছে, সরকার ইতোমধ্যে প্রস্তাবিত ১০টি কয়লা বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়ন না করার সিদ্ধান্ত নিয়েছে। তবে নতুন করে কয়লা প্রকল্প না করার ঘোষণা আসেনি। রামপাল, মাতারবাড়ি, বাঁশখালী প্রকল্পসহ মোট ১৯টি কয়লা ও এলএনজিভিত্তিক প্রকল্প বাস্তবায়নের পর্যায়ে রয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়ন হলে বাংলাদেশের কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ৬৩ গুণ বাড়বে এবং ২০৩০ সালের মধ্যে বছরে ১১৫ মিলিয়ন টন বাড়তি কার্বন ডাইঅক্সাইড নিঃসরণ করবে। ফলে বাংলাদেশ এশিয়ার অন্যতম কয়লা দূষণকারী দেশে রূপান্তরিত হবে, যা কার্বন নিঃসরণ কমানো সংক্রান্ত সরকারের জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গীকারের সঙ্গে সাংঘর্ষিক।

উদাহরণ হিসাবে টিআইবির গবেষণায় বলা হয়, চট্টগ্রাম ও কক্সবাজারে পরিকল্পিত আটটি কয়লা প্রকল্প থেকে দূষণের ফলে ৩০ বছরে ৩০ হাজার মানুষের মৃত্যুর আশঙ্কা রয়েছে। শুধু জাপান সরকারের অর্থায়নে কক্সবাজারে মাতারবাড়িতে স্থাপিত কয়লা প্রকল্পের দূষণ ১৪ হাজার মানুষের মৃত্যুর কারণ হবে। বাংলাদেশের সবচেয়ে বড় পর্যটন কেন্দ্র কক্সবাজার ও এর আশপাশের পরিবেশের ব্যাপক ক্ষতি হবে।


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
       
                                             
                           
ফেইসবুকে আমরা