বাংলাদেশ, , মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

মেধা-শ্রমে এগিয়ে যাচ্ছে নারীরা

বাংলাদেশ পেপার ডেস্ক ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০২২-০৩-১১ ২৩:৩২:৫৬  

কক্সবাজার প্রতিনিধি : ‘ডিজিটাল বাংলাদেশের সুফল কাজে লাগিয়ে নিজের শ্রম ও মেধায় এগিয়ে যাচ্ছে নারীরা। উদ্যোক্তা হয়ে নারীরা শুধু নিজেকে স্বাবলম্বী করছেন না, দেশের অর্থনীতি ও সামাজিক কর্মকাণ্ডেও নারীরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন।’

শুক্রবার (১১ মার্চ) সন্ধ্যায় কক্সবাজার মোটেল শৈবাল হল রুমে ‘রসনা বিলাস ট্রাস্টি ও গ্লোরিয়ার্স উইমেন এন্টারপ্রেনার্স অব বাংলাদেশ’- নামে নারী উদ্যোক্তাদের একটি সংগঠনের উদ্যোগে বর্ষসেরা উদ্যোক্তা ও রাঁধুনি সম্মাননা প্রদান অনুষ্ঠানে এসব কথা বলেন বক্তারা।

প্রধান অতিথির বক্তব্যে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লে. কর্ণেল (অব.) ফোরকান আহমেদ বলেন, ‘শেখ হাসিনার সরকার ক্ষমতায় আসার পর নারীদের ক্ষমতায়ন করেছে। শিক্ষা-চাকরি এবং রাজনীতিতেও নারীদের অগ্রাধিকার নিশ্চিত করা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘এখন নারীরা পরিবার ও সমাজের বোঝা নয়, শক্তি। পুরুষদের সাথে তাল মিলিয়ে নারীরাও উপার্জন করছে। নিজের পায়ে দাঁড়াচ্ছে। এমনও নারী আছে যারা এককভাবে সংসারের বোঝা নিজের কাঁধে তুলে নিয়েছেন।’ এসময় নারী উদ্যোক্তাদের পাশে থাকবেন বলে আশ্বস্ত করেন ফোরকান আহমেদ।

অনুষ্ঠানে কক্সবাজারসহ দেশের বিভিন্ন জেলার দেড় শতাধিক নারী উদ্যোক্তা উপস্থিত ছিলেন।

নারী উদ্যোক্তারা বলছেন, যেখানে সবাই অন্যকে ছাড়িয়ে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে যাওয়ার প্রতিযোগীতায় ব্যস্ত সেখানে ব্যতিক্রম চট্টগ্রামের মেয়ে ও কক্সবাজারে গৃহবধূ শাহারিন জাহান ইফতা। তিনি রসনা বিলাস ট্রাস্টি ও গ্লোরিয়ার্স উইমেন এন্টারপ্রেনার্স অব বাংলাদেশের স্বত্বাধিকারী।

ইফতা শুধু নিজেকেই অনন্য উচ্চতায় নিয়ে যাননি, নিজের মেধা ও শ্রম দিয়ে সৃষ্টি করেছেন শতাধিক নারী উদ্যোক্তা। এখানে শেষ নয়, সে সব নারী উদ্যোক্তাদের নিয়মিত খোঁজখবর নেয়ার পাশাপাশি মেলাসহ নানা ধরনের অনুষ্ঠান করে পুরো বছর জুড়ে অনুপ্রেরণা জোগান ইফতা।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে রসনা বিলাস ট্রাস্টির স্বত্বাধিকারী শাহারিন জাহান ইফতা বলেন, ‘আমি গৃহবধূ থেকে নারী উদ্যোক্তা হয়েছি। রসনা বিলাস ট্রাস্টি একা আমার নয়, আমরা যারা ৫ শতাধিক নারী উদ্যোক্তা এক কাতারে এক ছাদের নিচে এসে দাঁড়িয়েছি, সবার। আমি চাই সবাইকে সঙ্গে নিয়ে সাফল্যের চূড়ায় যেতে। এ কারণে নারী উদ্যোক্তাদের অনুপ্রেরণা দিতে আজকের এ আয়োজন।’

অনুষ্ঠানের শেষে বিভিন্ন ক্যাটাগরিতে ৬ জন নারীকে পুরস্কৃত করা হয়। ২০২১ সালে গ্লোরিয়াস ওমেন এন্টারপ্রেনার অব বাংলাদেশের বর্ষসেরা উদ্যোক্তা পুরস্কার পেয়েছেন, তাওয়াজ্জু বুটিকস স্বত্বাধিকারী ইয়াসমিন আক্তার, বর্ষসেরা নবীন উদ্যোক্তা হয়েছেন তাসমিয়া হোমমেইড ফুডস এর স্বত্বাধিকারী উম্মে তাসমিয়া, বর্ষসেরা সফল উদ্যোক্তা লাজুক বুটিকস এর স্বত্বাধিকারী শামীমা ইসরাত রিনি।

এ ছাড়াও রসনা বিলাস বর্ষসেরা রাঁধুনি পুরস্কার পেয়েছেন সেলিনা হক, রসনা বিলাসের বর্ষসেরা সদস্য মেম্বারস অব দ্য ইয়ার হয়েছেন ঢাকার মেয়ে ফাহমিদা আক্তার, অনলাইন মেলার বর্ষসেরা সেলার পুরস্কার পেয়েছেন নাসরিন সুলতানা এ্যানি।

নারী উদ্যোক্তা শাহানা মজুমদার চুমকির সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, কক্সবাজার সিটি কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান, অধ্যাপিকা ও জয়িতা পুরস্কার প্রাপ্ত শারমিন সিদ্দিকা লিমা, লে. কর্ণেল (অব.) ফোরকান আহমেদের সহধর্মিণী ও সমাজকর্মী জাকিয়া সুলতানা আলো, আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) কক্সবাজারের প্রজেক্ট কর্ডিনেটর সিরাজুল ইসলাম, কক্সবাজার সাংবাদিক ইউনিয়ন সাধারণ সম্পাদক জাহেদ সরওয়ার সোহেল, কক্সবাজার ক্ষুদ্র ও কুটির শিল্প বিসিকের উপজেলা কর্মকর্তা জিলান মোহাম্মাদ শুভ, পরিবেশবাদী সংগঠন ‘সেভ দ্য ন্যাচারের’ প্রতিষ্ঠাতা সভাপতি আ. ন. ম. মোয়াজ্জেম হোসেন রিয়াদ প্রমুখ


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
       
                                             
                           
ফেইসবুকে আমরা