মিয়ানমারে সামরিক জান্তা বিরোধী আন্দোলনে নেমে আসছে বৌদ্ধ ভিক্ষু

প্রকাশিত: ৮:৪৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৮, ২০২১

মিয়ানমারে সামরিক জান্তা বিরোধী আন্দোলনে নেমে আসছে বৌদ্ধ ভিক্ষু থেকে সরকারি কর্মকর্তা কর্মচারীরা।

মিয়ানমারের সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে দেশটির চলমান আন্দোলন আরো জোরদার হচ্ছে। সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, সোমবার দেশটির বৃহত্তম শহর ইয়াঙ্গনের প্রতিবাদ মিছিলে শ্রমিক ও শিক্ষার্থীদের সঙ্গে গেরুয়া পোশাক পরা বৌদ্ধ ভিক্ষুরাও যোগ দিয়েছেন।
এদিকে ধর্মঘটে অংশগ্রহণকারী শ্রমিকদের ওপর জলকামান নিক্ষেপ করেছে পুলিশ। সোমবার দেশটির রাজধানী নেপিডোতে এ ঘটনা ঘটে বলে খবর প্রকাশ পেয়েছে বিবিসিতে।

নির্বাচিত নেতা অং সান সু চি’র মুক্তি এবং গণতন্ত্র পুনরুদ্ধারের আহ্বানে দেশটির হাজার হাজার মানুষ এই আন্দোলনে অংশ নিয়েছে। আন্তর্জাতিক সংবাদ মাধ্যম গুলো জানাচ্ছে দেশটির এক দশকের মধ্যে সর্ববৃহৎ আন্দোলন এটি। এছাড়াও দেশটির ম্যান্ডলে ও ইয়াংগুনের মতো অন্যান্য শহরগুলোতেও উল্লেখযোগ্য মানুষ রাস্তায় নেমে আসছে।

এই বিক্ষোভের মধ্যে শিক্ষক, আইনজীবী, ব্যাংক কর্মকর্তা এবং সরকারী কর্মচারীরাও রয়েছেন। প্রায় এক হাজার শিক্ষক ইয়াঙ্গুন থেকে সুলে প্যাগোডার দিকে যাত্রা করেন।

গত সপ্তাহে কোনো প্রমাণ ছাড়াই নির্বাচনে কারচুপির অভিযোগে রাষ্ট্রীয় ক্ষমতা গ্রহণ করে মিয়ানমার সেনাবাহিনী। একইসঙ্গে এক বছরের জন্য দেশটি জরুরি অবস্থা ঘোষণা করা হয় এবং সেনা প্রধান মিন অং হ্লাইংয়ের হাতে ক্ষমতা হস্তান্তর করা হয়।

এর আগে, সু চি’সহ তার দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি পার্টি এনএলডির জ্যেষ্ঠ নেতা এবং প্রেসিডেন্ট উইন মিন্টকে গৃহবন্দি করে রাখা হয়।




error: কপি রাইট আইনে সর্বস্বত সংক্ষিত