বাংলাদেশ, , মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

১০১ ঘণ্টা পর একই পরিবারের ৬ জনকে জীবিত উদ্ধার

বাংলাদেশ পেপার ডেস্ক ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০২৩-০২-১০ ১৭:৫৯:৩৪  

ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত তুরস্কের দক্ষিণাঞ্চলের ইস্কেন্দেরুনের ধ্বংসস্তূপ থেকে ১০১ ঘণ্টা পর একই পরিবারের ৬ সদস্যকে জীবিত উদ্ধার করেছেন উদ্ধারকর্মীরা। শুক্রবার মুরাত বেগুলত নামের একজন তুর্কি উদ্ধারকর্মী বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসকে এ খবর দিয়েছেন।

৭ দশমিত ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে ইস্কেন্দেরুনের ধসে পড়া একটি ভননের নিচ থেকে ছয়জনকে একসঙ্গে জীবিত পাওয়া যায়। তারা একই পরিবারের সদস্য বলে প্রাথমিকভাবে জানা গেছে। তাদের সন্ধান পাওয়ায় অন্যান্য উদ্ধারকর্মীরাও ঘটনাস্থলে ছুটে আসেন। ইতোমধ্যে উদ্ধারকৃতদের হাসপাতালে নেওয়া হয়েছে। তাদের শারীরিক অবস্থা শঙ্কামুক্ত নয়।

প্রতিকূল আবহাওয়ার কারণে তুরস্ক-সিরিয়ায় গত সোমবারের ভূমিকম্পে ধ্বংসস্তূপে উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে। চার দিনে অনেককে জীবিত বের করে আনা গেলেও সময় বাড়ার সঙ্গে সঙ্গে তা ক্ষীণ হয়ে আসছে। তবে আশার খবর হচ্ছে, এখনো প্রাণের সন্ধান মিলছে। শুক্রবার এ প্রতিবেদন লেখা পর্যন্ত তুরস্ক ও সিরিয়ায় প্রাণহানি ছাড়িয়েছে সাড়ে ২১ হাজার।

তুরস্কের সীমান্তবর্তী দেশ সিরিয়াতেও ধ্বংসস্তূপে উদ্ধার কাজ থেমে নেই। তবে প্রয়োজনীয় সরঞ্জামাদির সংকট ও এলাকাটির রাস্তাঘাট ক্ষতিগ্রস্ত হওয়ায় উদ্ধারকাজ দ্রুত এগিয়ে নেওয়া সম্ভব হচ্ছে না। অনেক পুরনো ভবন ধসে সিরিয়াতেই প্রায় সাড়ে ৩ হাজার লোক মারা গেছেন। হাসপাতালগুলোতে বাড়ছে আহতদের চাপ। তাদের আর্তনাদে ভারি হয়ে ওঠেছে হাসপাতালের পরিবেশ।

এমন পরিস্থিতিতে সিরিয়ার আলেপ্পোর ইউনিভার্সিটি হাসপাতালে আহতদের দেখতে পরিদর্শনে যান প্রেসিডেন্ট বাসার আল আসাদ। দেশটির প্রেসিডেন্ট কার্যালয় জানিয়েছে, ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকায় প্রথমবারের মতো পরিদর্শনে বের হন প্রেসিডেন্ট আসাদ। এ সময় তার স্ত্রীও সঙ্গে ছিলেন।


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
       
                                             
                           
ফেইসবুকে আমরা