বাংলাদেশ, , শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

রোহিঙ্গাদের পেছনে সরকারের ব্যয় প্রায় দশ হাজার কোটি টাকা

বাংলাদেশ পেপার ডেস্ক ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০২৩-১১-০৪ ১৪:৪৪:৪৪  

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেছেন, মিয়ানমার থেকে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের পেছনে সরকারের এ পর্যন্ত ৯ হাজার কোটি টাকারও বেশি ব্যয় হয়েছে।

বুধবার (১ নভেম্বর) জাতীয় সংসদে নোয়াখালী-২ আসনের সংসদ সদস্য মোরশেদ আলমের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ সরকার ও ইউএনএইচসিআরের যৌথ যাচাইয়ের তথ্য অনুযায়ী, কক্সবাজার জেলার উখিয়া ও টেকনাফ উপজেলার ৩৩টি ক্যাম্পে ৯ লাখ ৩৪ হাজার ৭১৯ জন এবং নোয়াখালীর হাতিয়ার ভাসানচরে ৩০ হাজার ৭৪৮ জন রোহিঙ্গা বসবাস করছে। এ ছাড়া ২৬ হাজার ১৬৫ জন রোহিঙ্গা যাচাই-বাছাই কার্যক্রমের জন্য অপেক্ষমান। সেই হিসাবে বাংলাদেশে মোট ৯ লাখ ৯১ হাজার ৬৩২ জন রোহিঙ্গা শরণার্থী বসবাস করছে।

তিনি বলেন, ২০১৭ সাল থেকে এ পর্যন্ত শরণার্থীদের পেছনে সরকারের ৯ হাজার ৩৭৬ কোটি ৫৪ লাখ ৭০ হাজার টাকা ব্যয় হয়েছে। এ ছাড়া প্রাকৃতিক বন ও সামাজিক বনায়নের মাধ্যমে সৃজিত বনজদ্রব্যের ক্ষয়ক্ষতি ও জীব বৈচিত্রের সম্ভাব্য ক্ষয়ক্ষতির পরিমাণ দুই হাজার ২০৪ কোটি ৬৭ লাখ ৪৫ হাজার টাকা।

আরেক সংসদ সদস্য মাহফুজুর রহমানের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, দেশের উপকূলীয় এলাকায় আধুনিকায়ন ও বিশেষ সুবিধাসম্পন্ন ৩৬০টি বহুমুখী ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নির্মাণের পরিকল্পনা রয়েছে। সে লক্ষ্যে ডিপিপি (উন্নয়ন প্রকল্প প্রস্তাব) প্রস্তুতপূর্বক অনুমোদনের জন্য পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে এবং প্রকল্পটি অনুমোদন প্রক্রিয়ায় রয়েছে।


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
       
                                             
                           
ফেইসবুকে আমরা