বাংলাদেশ, , রোববার, ২৮ এপ্রিল ২০২৪

এনজিও কার্যালয়ে ২ হাজার রামদা : কী বলছে আইওএম

বাংলাদেশ পেপার ডেস্ক ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০১৯-০৯-০৬ ১৫:৫২:০৫  

ডেস্ক নিউজঃ


কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থী শিবিরে সরবরাহের জন্য বেসরকারি সংস্থা শেডের কার্যালয় থেকে দুই হাজারের বেশি রামদা-ছুরিসহ কয়েক হাজার গৃহস্থালি সামগ্রী জব্দের পর এ বিষয়ে ভিন্ন কথা বলেছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম।


জাতিসংঘের এই সংস্থাটি শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, প্রান্তিক স্থানীয় জনগোষ্ঠীকে কৃষিকাজসহ নানা দৈনন্দিন কাজের জন্য সহায়তার অংশ হিসেবে কিছু গৃহস্থালি সরঞ্জামাদি দুটি স্থানীয় এনজিওকে দিয়েছিল আইওএম। এসব সরঞ্জামাদি শুধু স্থানীয় জনগোষ্ঠীর জন্য এবং এগুলো কোনোভাবে রোহিঙ্গা শরণার্থীদের জন্য নয়। কিন্তু বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুলভাবে উপস্থাপিত হওয়ায় এটি নিয়ে প্রশাসন, গণমাধ্যম এবং সুশীল সমাজে ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়। প্রকৃতপক্ষে এসব সরঞ্জামাদি ছিল কৃষিকাজে ব্যবহার্য এবং এগুলো শুধু স্থানীয় জনগোষ্ঠীকে প্রদানের জন্য স্থানীয় এনজিওটিকে দেয়া হয়েছিল।’

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বিষয়টি উখিয়া উপজেলা ও কক্সবাজার জেলা প্রশাসন খতিয়ে দেখেন এবং পর্যাপ্ত প্রমাণাদি পাওয়া সাপেক্ষে জব্দ সরঞ্জামাদি পুনরায় এনজিওটিকে ফেরত দেন।

গত ৫ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) গোপন খবরের ভিত্তিতে কক্সবাজারের উখিয়ায় মালভিটা এলাকায় শেডের কার্যালয়ে অভিযান চালান স্থানীয় প্রশাসন। অভিযানে ১৭০০ রামদা, ৪০০ ছোরা, ১১০০ হাতুড়ি, ১২০০ হাতকরাত, ১২০০ তার কাটার প্লাস, ২২০০ বেলচা, রশি ও ইত্যাদি জব্দ করা হয়।


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
       
                                             
                           
ফেইসবুকে আমরা