‘বঙ্গবন্ধু’র খুনিদের দেশে ফিরিয়ে আনতে কার্যকর পদক্ষেপ নিন’

প্রকাশিত: ১১:৪০ অপরাহ্ণ, আগস্ট ১২, ২০২১

বিদেশে পলাতক বঙ্গবন্ধু’র খুনিদের দ্রুত দেশে ফিরিয়ে এনে ফাঁসির রায় কার্যকর করার দাবি জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বরাবরে স্বারকলিপি প্রদান করেছেন কক্সবাজার জেলা ছাত্রলীগ। বৃহস্পতিবার (১২ আগস্ট) দুপুরে জেলা ছাত্রলীগ সভাপতি এসএম সাদ্দাম হোসাইন এবং সাধারণ সম্পাদক মারুফ আদনানের নেতৃত্বে জেলা প্রশাসকের মাধ্যমে এ স্বারকলিপি প্রদান করেন।

স্বারকলিপিতে তারা বলেন, ১৯৭৫ সালের ১৫ই আগষ্ট দেশীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্রের মাধ্যমে কিছু বিপদগামী ও ষড়যন্ত্রকারী সেনা সদস্য বাংলার শ্রেষ্ঠ সন্তান হাজার বছরের শ্রেষ্ট বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নির্মমভাবে হত্যা করা হয়। ঘাতকের নির্মম বুলেটে সেদিন শেখ মুজিবুর রহমানের পরিবারের সবাই শহীদ হন।

তাই আগষ্ট মাস আসলেই পিতার শোকে স্তব্দ হয়ে পড়ে পুরো জাতি। বাঙ্গালী জাতির হৃদয়ে রক্তক্ষরণ শুরু হয়। তারা পিতা মুজিবকে হত্যা করে পিতা হত্যার বিচার রুদ্ধ করতে ইনডেমনিটি অধ্যাদেশও জারি করেন। আজ জাতি ঐক্যবদ্ধ হয়েছে। কালে আইন বাতিল হয়েছে। পিতা হত্যার বিচার শেষ হয়েছে। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় বিশ্বের বিভিন্ন দেশে এখনো অনেক হত্যাকারী পলাতক রয়েছে। তাদের দেশে ফিরিয়ে এনে পিতা হত্যার বিচারের রায় বাস্তবায়ন করে জাতিকে কলল্ক মুক্ত করতে হবে।

স্বারকলিপিতে তারা আরো উল্লেখ করেন, ৭৫’ এর ১৫ আগস্ট ভাগ্যক্রমে বিদেশে অবস্থান করার কারণে বেঁচে যান জাতির পিতার দুই কন্যা দেশরত্ন শেখ হাসিনা ও শেখ রেহেনা। পিতারা জাতীকে আজ বঙ্গবন্ধু কন্যা পিতার অসমাপ্ত কাজ সমাপ্ত করতে নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। এটিই আমাদের জন্য প্রশান্তি।

কূটনৈতিক তৎপরতা বৃদ্ধি করে বিদেশে পালিয়ে থাকা বঙ্গবন্ধু’র খুনিদের দেশে ফিরিয়ে আনার কার্যকর পদক্ষেপ নেয়ার আহ্বান জানান জেলা ছাত্রলী।

এসময় জেলা ছাত্রলীগের সহ-সভাপতি বোরহান উদ্দিন খোকনসহ অন্যন্যরা উপস্থিত ছিলেন।