এনজিওর প্রতারণার ফাঁদে সাধারণ জনগণ

প্রকাশিত: ২:০৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২১, ২০২১

নিজস্ব প্রতিবেদক:

উখিয়ার হলদিয়া পালং ইউনিয়নের পাগলীর বিল ESDO রস্ক পেইজ প্রকল্প-২ এর আওয়াতাধীন কারিগরি প্রশিক্ষণ ব্যাবদ ১০০জন স্টুডেন্টদের ৮ লক্ষ টাকা আত্মসাৎ করার অভিযোগ উঠেছে প্রশিক্ষণ কেন্দ্রটির প্রধান প্রদীপ মন্ডলের বিরুদ্ধে।

এনজিও সংস্থা ESDO এর উদ্যোগে বেকারত্ব দূরীকরণের লক্ষ্যে হলদিয়া পালং ইউনিয়নের পাগলির বিলে বিগত ৩ই জানুয়ারি ২০২১ ৪টি ট্রেডের প্রশিক্ষণ সম্পন্ন হয়।

শিক্ষার্থীদের নাস্তা ও গাড়ীভাড়া সহ ৭হাজার ২০০টাকা প্রশিক্ষণ শেষে দেওয়ার কথা থাকলেও তা কোর্স শেষের ২ মাসের মধ্যেও দিতে ব্যার্থ হয়।

এই ব্যাপারে প্রদীপ মন্ডলের সাথে শিক্ষার্থীরা বারবার যোগাযোগ করলে বারংবার আশ্বাস দেয়। শিক্ষার্থীদের নির্দিষ্ট কোনো তারিখ না দেওয়ায় তারা অভিযোগের আঙুল তুলেন প্রশিক্ষণ কেন্দ্রের প্রধান প্রদীপ মন্ডলের দিকে।

কম্পিউটার এন্ড আইসিটি স্কিলস্ ট্রেডের শিক্ষার্থী আলাউদ্দিন বাবু জানান ভর্তির সময় থেকে আমাদের বলা হয়েছিল দৈনিক ১০০ টাকা করে প্রথম ২০ দিনের টাকা দেওয়া হবে এবং বাকী টাকাসহ সার্টিফিকেট প্রদান করা হবে। কিন্তু ২০ দিন অতিবাহিত হওয়ার পরেও আমাদের কোনো টাকা না দেওয়ায় উদ্ধতন কর্মকর্তা পরিদর্শনে আসলে তিনি শিক্ষার্থীদের কেন টাকা দেওয়া হয়নি তার কারন দর্শানো নোটিশ দিতে বলেন।

একই ট্রেডের শিক্ষার্থী মুজিবুল হক বলেন আমাদের প্রথমে ২০ দিনের টাকা দেওয়ার কথা থাকলেও তা দেয়নি বরং কোর্স সম্পন্ন হওয়ার ২ মাস অতিবাহিত হয়ে গেলেও এখনো আশ্বাসে সীমাবদ্ধ।

প্রদীপ মন্ডলের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন,এখনো বিল পাস হয়নি তাই নির্দিষ্ট কোনো তারিখ দেওয়া যাচ্ছেনা। তিনি আরও জানান শিক্ষার্থীদের টাকা যদি তারা না দিয়ে চলেও যায় এই টাকা উখিয়া উপজেলা প্রশাসন দিতে বাধ্য থাকিবে বলেন। পরে তাদের জেলা প্রধানের নাম্বার চাইলে দেওয়া যাবেনা বলে ফোন কেটে দেন।

পরে ESDO হেড অফিসে যোগাযোগ করা হলে তিনি অভিযোগ দাখিল করতে বলেন এবং তদন্ত পূর্বক ব্যাবস্থা নেওয়া হবে বলে জানান।

এ ব্যাপারে উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নিজাম উদ্দীন আহমেদের সাথে যোগাযোগ করলে তিনি বলেন, এই ব্যাপারে আমরা জ্ঞাত নয়। তিনি প্রশিক্ষণার্থী শিক্ষার্থীদের ইউএনও বরাবর অভিযোগ পত্র দিতে বলেন। অভিযোগের ভিত্তিতে তিনি ব্যাবস্থা নিবেন বলে নিশ্চিত করেন।




error: কপি রাইট আইনে সর্বস্বত সংক্ষিত