একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রীয় ভাবে বিনম্র শ্রদ্ধা

প্রকাশিত: ১:৪৮ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২১, ২০২১

প্রতিবছর একুশের প্রথম প্রহরে সাধারণত রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী সরাসরি উপস্থিত থেকে জাতির পক্ষ থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে মহান ভাষা আন্দোলনের বীর শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে থাকেন। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতির কারণে এবার মাতৃভাষা দিবসে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে ১২টা ১ মিনিটে তাদের সামরিক সচিবরা জাতীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পক্ষে পুষ্পস্তবক অর্পণ শেষে তারা সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থেকে ভাষা আন্দোলনের শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর পক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

আওয়ামী লীগ নেতৃবৃন্দ, মন্ত্রী ও দলের সিনিয়র নেতারা শহীদ মিনারে পুনরায় পুস্পস্তবক অর্পণ করেন। বিরোধী দলীয় উপনেতা জি এম কাদের শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়াও বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ একুশের প্রথম প্রহরে শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।

শহীদ বেদীতে সেনা, বিমান ও নৌবাহিনী প্রধান পুষ্পস্তবক অর্পণ করেন। স্বরাষ্ট্র এবং পররাষ্ট্রমন্ত্রী স্বশরীরে শহীদ বেদীতে শ্রদ্ধা জানান। এরপর বাংলাদেশ পুলিশের পক্ষ থেকে আইজিপি ড. বেনজীর আহমেদ পুষ্পস্তবক অর্পণ করেন।

এরপর অ্যাটর্নি জেনারেল, আনসার গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক, ভাষা সৈনিকবৃন্দরা শ্রদ্ধা নিবেদন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি শহীদ বেদীতে শ্রদ্ধা জানান।

এসময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান শুরুতে সবাইকে স্বাগত জানান।




error: কপি রাইট আইনে সর্বস্বত সংক্ষিত