বাংলাদেশ, , বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

টমটম ধর্মঘট,কক্সবাজারের সড়ক ফিরে পেয়েছে তার পুরনো রূপ

বাংলাদেশ পেপার ডেস্ক ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০২১-০২-১৭ ১২:৪৬:৫০  

এযেন পুরনো কক্সবাজার শহর, যেখানে নেই যানজটের বিভীষিকা ময় পরিবেশ।যেখানে ঘন্টার পর ঘন্টা রাস্তায় আটকে থেকে অপেক্ষা করতে হবে না গন্তব্যের, রিক্সা নামক হাওয়ায় গাড়ি ছুটে চলেছে যাত্রীকে নিয়ে তার গন্তব্যে ।

বেপরোয়া ও অদক্ষ টমটম চালকদের ভয়ে, রাস্তার পাশে আঁতকে উঠতে হবে না। আসলেই আজ টমটম ধর্মঘট এর ফলে কক্সবাজার শহর ফিরে পেয়েছে তার সেই পুরনো রূপ তবুও জনদূর্ভোগ ও ছিল চোখে পড়ার মত।

(১৭ ফেব্রুয়ারী) ভোর সকাল থেকে এ ধর্মঘট পালন করছে টমটম মালিক-চালকদের বিভিন্ন সংগঠন।
অবরোধ পালনকারী টমটম চালকেরা জানান, কক্সবাজার পৌরসভা নতুনভাবে ৫০০ টমটমের লাইসেন্স দেয়। লাইসেন্স প্রতি নেয়া হয় ৮০ হাজার থেকে দেড় লক্ষ টাকা পর্যন্ত। এসব লাইসেন্স নিয়ে টমটম চালাতে গিয়ে ঘটে বিপত্তি। পৌরসভার দেয়া এসব লাইসেন্স জেলা প্রশাসক ও ট্রাফিক পুলিশের অনুমোদন না থাকার অভিযোগে ধরপাকড় শুরু হয়। গত ৭ দিনে প্রায় ৩০০ টি টমটম জব্দ করেছে। টাকা নিয়ে লাইসেন্স নিয়েও তাদের টমটম ধরা হচ্ছে। তাই নিরূপায় হয়ে ধর্মটের সিদ্ধান্ত নেওয়া হয়।

বুধবার সকালে শহরের লালদিঘী পাড়, বাজার ঘাটা, বার্মিজ মার্কেট ও কালুর দোকান এলাকা ঘুরে দেখা যায়, ভোর সকাল থেকে সড়কে একটিও টমটম নেই। গুটি কয়েক যারা টমটম নিয়ে নেমেছিল মোড়ে মোড়ে চালকেরা তাদের না চালানোর জন্য বাধা দিচ্ছে। এসময় বিক্ষোভ করতেও দেখা যায় তাদের ।

এদিকে টমটম মালিক-চালকদের হঠাৎ এমন সিদ্ধান্তে ভোগান্তিতে পড়ে অধিক জনসংখ্যার শহরবাসী। যানবাহন সংকটে হাসপাতাল, অফিস-আদালতগামী মানুষ পড়ে বিপাকে। প্রত্যন্ত অঞ্চল থেকে শহরে আসা মানুষ বেশি ভোগান্তি পোহাচ্ছে। অনেকেই চাপা ক্ষোভ নিয়ে বাধ্য হয়ে পায়ে হেঁটেই পৌঁছে নিজ গন্তব্যে।


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
       
                                             
                           
ফেইসবুকে আমরা