আজ বিশ্ব ভালোবাসা দিবস

প্রকাশিত: ৯:৩৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৪, ২০২১

রাকিবুল ইসলাম রাফিঃ

ভালোবাসা দিবস ক্যালেন্ডারে একটি নির্দিষ্ট দিন। আর আজ ১৪ই ফেব্রুয়ারি বিশ্ব ভ্যালেন্টাইনস ডে বা ভালোবাসা দিবস। ঋতুরাজ বসন্তের দ্বিতীয় দিনে ভালোবাসা দিবসে বাঙালি মনের ভালোবাসাও আজ হয় পবিত্র। ফুলে রাঙা আর বাসন্তী মোহে মুগ্ধ। ভালোবাসা দিবসে যুগলদের মনের এই উচ্ছ্বাসকে বাড়িয়ে দেবে কয়েকগুণ। শুধু তরুণ-তরুণী নয়, নানা বয়সের মানুষই ভালোবাসার এই দিনে একসঙ্গে সময় কাটাবেন।

আমরা বিভিন্ন ভাবে আজকের এই দিনটি উৎযাপন করে থাকি। কেউ দুর্দান্ত ডিনার আউট, কেউ সিনেমাতে যাওয়া, বাড়িতে একটি অভিনব খাবার রান্না করা, বা ভ্যালেন্টাইন ডে পার্টির হোস্টিং এর মাধ্যমে। এমনকি অনেকে এটি কেবল স্ব-প্রেমের মাধ্যমে উৎযাপন করে। কেউবা আবার হতাশা কিংবা আঘাতের অনুভূতি এড়াতে কেবল রোম্যান্টিক অংশীদারের সাথে থাকে একই পৃষ্ঠায়।

আমরা জীবনের লোকদের জন্য ভালবাসা এবং কৃতজ্ঞতা প্রকাশ করে থাকি এই দিনে, তারা এক সাথে থাকুক কিংবা না থাকুক। সে হতে পারে রোমান্টিক অংশীদার, বন্ধু বা পরিবারের সদস্য। আমরা এক শ্রেণী ভালোবাসা দিবসকে ভালবাসি, এবং এক শ্রেণীর কেবল এটি ঘৃণা করতে ভালবাসি। তবে ভালোবাসা কিংবা ঘৃণা যেটাই হোক না কেন ভালোবাসা শব্দটির মধ্যে দিয়েই এর বহিঃপ্রকাশ ঘটে।

বর্তমান সময়টা প্রেমের যুগ, তাই এই দিনটি যেন ভক্তির বিস্তৃত, রোমান্টিক বিবৃতি — কবিতা, গান, চিত্রকর্ম — অংশীদারিত্বে উদযাপিত ।সর্বোপরি ভালোবাসার এই দিনটি যেন বর্ণিল রঙে রঙিন হয়ে ওঠে। ফেব্রুয়ারির এ সময়ে পাখিরা তাদের জুটি খুঁজে বাসা বাঁধে। নিরাভরণ বৃক্ষে কচি কিশলয় জেগে ওঠে। তীব্র সৌরভ ছড়িয়ে ফুল সৌন্দর্যবিভায়। পরিপূর্ণভাবে বিকশিত হয়।




error: কপি রাইট আইনে সর্বস্বত সংক্ষিত