রেস্টুরেন্টে ভ্যাট দিয়ে পুরস্কার জিতলেন মেহের নিগার

প্রকাশিত: ১২:২৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১২, ২০২১

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ভ্যাট আদায়ে স্বচ্ছতার জন্য চালু করেছে ইএফডি মেশিন। বড় বড় রেস্টুরেন্ট, শপিং সেন্টারে বসানো হচ্ছে এ মেশিন।

করদাতাদের উদ্বুদ্ধ করতে প্রতি মাসে দিচ্ছে ১০১টি পুরস্কার। জানুয়ারিতে চতুর্থ পুরস্কারটি জিতেছেন চট্টগ্রামের প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক মেহের নিগার।

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) আগ্রাবাদের চট্টগ্রাম ভ্যাট কমিশনারেটের সৈকত সম্মেলন কক্ষে পুরস্কার হিসেবে তার হাতে ১০ হাজার টাকার চেক তুলে দেন ভ্যাট কমিশনার মোহাম্মদ আকবর হোসেন।

গত ৫ ফেব্রুয়ারি ঢাকার এনবিআর সম্মেলন কক্ষে জানুয়ারির ইএফডি চালানের কেনাকাটায় বিজয়ী ১০১ জনের লটারি ঘোষণা করেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

ভ্যাট কমিশনার মোহাম্মদ আকবর হোসেন বলেন, ‘স্বচ্ছ হবে ভ্যাট প্রদান, ইএফডিতে সমাধান’ স্লোগান সামনে রেখে এনবিআর ইএফডিএমএস হতে ইস্যু করা চালানের ভিত্তিতে লটারির মাধ্যমে আর্থিক পুরস্কার প্রদান নীতিমালা-২০২০ প্রণয়ন করে। গত ৫ ফেব্রুয়ারি এ নীতিমালা অনুযায়ী লটারির প্রথম ড্র অনুষ্ঠিত হয়।

তারপর এনবিআর বিজয়ী লটারি কুপন নম্বর গণমাধ্যমে প্রকাশ করে।

গত ১৬ জানুয়ারি পুরস্কার বিজয়ী মেহের নিগার রেড চিলি রেস্টুরেন্টে স্থাপিত ইএফডিএমএস থেকে ইস্যু করা ইনভয়েসের ফটোকপিসহ আবেদন করেন। তারপর নীতিমালা অনুযায়ী বিজয়ীর ইনভয়েস নম্বর, চালানের কপি, আইডি যাচাই করে তাৎক্ষণিক পুরস্কারের চেক হস্তান্তরের জন্য অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় যুগ্ম কমিশনার মো. মুশফিকুর রহমান, রেড চিলির পরিচালক নিজামুল হকও উপস্থিত ছিলেন।

তিনি জানান, ভোক্তা বা ক্রেতার দেওয়া ভ্যাট যাতে সরকারি কোষাগারে জমা প্রদান নিশ্চিত হয়, সে লক্ষ্যে দোকানে ইলেকট্রনিক ফিসকাল ডিভাইস (ইএফডি) স্থাপন করা হয়েছে। প্রতিটি কেনাকাটার পর ইএফডি মেশিন থেকে চালান নিলে ক্রেতার পরিশোধিত ভ্যাট সরকারি কোষাগারে জমার বিষয়টি নিশ্চিত হবে। ইতোমধ্যে এনবিআর থেকে পাওয়া ১২০টি ইএফডি মেশিন চট্টগ্রাম অঞ্চলে স্থাপন করা হয়েছে। চলতি মাসের মধ্যে আরও ৪০০টি ইএফডি মেশিন স্থাপন করা হবে। প্রতিটি ইএফডি মেশিন এনবিআরের কেন্দ্রীয় সার্ভারের সঙ্গে অনলাইনে সংযুক্ত রয়েছে। এর ফলে ক্রেতার প্রদত্ত ভ্যাট সারকারি কোষাগারে জমা নিশ্চিত হচ্ছে।

এ ছাড়া ক্রেতা বা ভ্যাটদাতাদের উৎসাহিত করতে প্রতি মাসের ৫ তারিখে এনবিআর একটি বিশেষ লটারির আয়োজন করেছে। লটারিতে ১০১টি পুরস্কারের রয়েছে। চট্টগ্রাম অঞ্চল থেকে প্রথম লটারির চতুর্থ পুরস্কার হিসেবে পাঁচলাইশ এলাকার মেহের নিগার পুরস্কার জিতেছন।

সবাইকে কেনাকাটার সময় ইএফডি চালান সংগ্রহ করে তা লটারির জন্য সংরক্ষণ করার অনুরোধ জানান ভ্যাট কমিশনার।




error: কপি রাইট আইনে সর্বস্বত সংক্ষিত