কিডনির সম’স্যা দূর করবে মেথি, জেনে নিন ব্যবহারের উপায়

প্রকাশিত: ২:০৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৩, ২০২১

খবারের স্বাদ গন্ধ বাড়াতে মেথির জুড়ি নেই। শুধু খাবারের স্বাদ, গন্ধই নয়, স্বাস্থ্যের দিকটাও নজর রাখে মেথি। মেথিতে রয়েছে প্রোটিন, ফাইবার, ভিটামিন সি, পটাশিয়াম, ক্যালসিয়াম, ম্যাসনেসিয়াম, জিঙ্ক, আয়রন, কপার, নিয়াসিন ইত্যাদি। প্রাচীন কাল থেকে আয়ুর্বেদ চিকিৎসায় এটির ব্যবহার সর্বাধিক।

 

ব্লাড সুগার, ঋতুস্রাবের সময় পেটে ব্যথা, খুশকি, ব্রণ, ত্বক ও চুলের সমস্যা, হা’র্টের সম’স্যা, পেটের সমস্যা, বাতের ব্যথা, ইত্যাদি দূর করতে মহৌষধ হিসেবে ব্যবহার হয় মেথি। কিডনির সমস্যা দূর করতেও এটি গুরুতবপূর্ণ ভূমিকা পালন করে থাকে। চলুন জেনে নেয়া যাক এর আরো কিছু উপকারিতা-

কিডনির জন্য মেথি দানার চেয়ে এর তেল বেশি উপকারী। এটি কিডনি এবং অগ্ন্যাশয়ের উপর ইতিবাচক প্রভাব ফেলে। তাই, আপনি যদি কিডনির কোনো সমস্যায় পড়ে থাকেন, তবে আপনি মেথির তেল ব্যবহার করতে পারেন।

ডায়াবেটিসের চিকিৎসার জন্য মেথি তেল ব্যবহার করা ভাল। মেথি রক্তে শর্করার মাত্রা হ্রাস করে। এছাড়া মেথি তেল বিটা কোষের ক্ষয়ক্ষতি হ্রাস করতে পারে। ইনসুলিনকেও উৎপাদন করে। আপনি মেথির তেলের সঙ্গে এক টেবিল চামচ তিলের তেল মিশ্রিত করে গ্রহণ করতে পারেন। আরাম পাবেন।

 

ব্রণের সমস্যায় মেথির তেল ব্যবহার করতে পারেন। এর জন্য কয়েক ফোঁটা মেথি তেল নিয়ে জোজোবা তেলের সঙ্গে মিশিয়ে মুখে লাগান। এটি পিম্পলের সমস্যা দূর করবে। এছাড়াও এটি ব্ল্যাকহেডসের বৃদ্ধি হ্রাস করে ব্রণ প্রতিরোধে সহায়তা করে।

মেথির তেল মেটাবলিজম বাড়াতে পারে। এটি ওজন কমাতেও খুব কার্যকর। যদি আপনি এটি গ্রহণ করেন তবে রক্তে সঞ্চিত ফ্যাট বেরোতে শুরু করে এবং খিদে কমে, যা ওজন হ্রাস করতে সহায়তা করে।




error: কপি রাইট আইনে সর্বস্বত সংক্ষিত