আরও কঠিন হতে পারে করোনা পরিস্থিতি: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রকাশিত: ২:৫৯ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২১

করোনাভাইরাস আরও ভয়াবহ রূপ ধারণ করতে পারে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার হেলথ ইমার্জেন্সি প্রোগ্রামের প্রধান মাইক রায়ান।

বুধবার তিনি বলেন, করোনার নতুন ঢেউ যেভাবে ছড়াচ্ছে, বিশেষত উত্তর গোলার্ধে কোভিড ১৯-এর নতুন ধরন ছড়িয়ে পড়ার কারণে প্রথম দিকের চেয়ে কোভিড মহামারীর দ্বিতীয় বছরটি আরও কঠিন হবে।

বিশ্বের বিভিন্ন দেশে নিত্যনতুন রূপে হানা দিচ্ছে করোনা। কিছুতেই নিয়ন্ত্রণে আসছে না প্রাণঘাতী এ ভাইরাস। উপরন্তু বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা।

গেল ২৪ ঘণ্টায় রেকর্ড ১৫ হাজার ৮০০ মানুষের মৃত্যু হয়েছে; একই সময়ে নতুন রোগী শনাক্ত হয়েছে সাড়ে ৬ লাখের বেশি।

এ নিয়ে বিশ্বজুড়ে মোট কোভিডে আক্রান্ত ৯ কোটি ২৭ লাখ ছাড়িয়ে গেছে। আর প্রাণহানি প্রায় ২০ লাখ।

এমন সময়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার হেলথ ইমার্জেন্সি প্রোগ্রামের প্রধান জানাচ্ছেন, মহামারীর দ্বিতীয় বছরে করোনা সংক্রমণের যে গতিশীলতা দেখছি সে বিষয়গুলো বিবেচনা করলে বলা যায় এটি আরও শক্তিশালী হতে পারে।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে করোনাভাইরাসের উৎপত্তি।  এটি বর্তমানে বিশ্বের ২১৩ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

করোনায় মৃত্যু ও আক্রান্তের পরিসংখ্যান রাখা আন্তর্জাতিক ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারসের তথ্যমতে, বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টা পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৯ কোটি ২৭ লাখ ৭৮ হাজার ৭৮৬ জন। আর মারা গেছেন ১৯ লাখ ৮৬ হাজার ৯০০ জন। সুস্থ হয়ে উঠেছেন ৬ কোটি ৬২ লাখ ৯৪ হাজার ১৬২ জন।