বাংলাদেশ, , শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

বিদায় বিশেষ শিশুদের বন্ধু

বাংলাদেশ পেপার ডেস্ক ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০২০-১২-২৪ ২৩:৪৫:০৮  

বিদায় বেলার ক্রান্তিলগ্নে ভারাক্রান্ত মনে, কোন ভাষাতে জানাব বিদায় ভাবছি ক্ষণে ক্ষণে ? 

তোমার থেকেই গ্রহেছি মোর জ্ঞানের পিন্ডুলিপি;

সেই তোমাকে কেমনে জানাই বিদায় তদ্যপি।

তবুও আজি বিদায় মঞ্চে দড়াতে হলো মোরে,

স্নেহ দিও,দোয়া দিও বিদায় কালের তবে।

আজ কক্সবাজার জেলা প্রশাসক জনাব কামাল হোছাইনের এর বিদায় অনুষ্ঠানের আয়োজন করা হয় বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের স্কুল অরুণোদয়ে।

উক্ত অনুষ্ঠানে মিউজিক শিক্ষকের নেতৃত্বে শিক্ষক ও শিক্ষার্থীদের গানের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। তারপর নৃত্য শিক্ষককের নেতৃত্বে নৃত্য পরিবেশন করেন অরুণোদয় এর শিক্ষার্থীরা।

আজ বিদায় লগ্নে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের প্রিয় মানুষটি জনাব মোঃ কামাল হোসেন মহোদয় সরকারী নিয়ম অনুযায়ী এক জায়গা থেকে অন্য জায়গায় বদলি হতে হয়। শিশু বান্ধব মানবিক জেলা প্রশাসককের বেলায়ও তাই।

তিনি কক্সবাজারে এসেছে ছিলেন মানবতার ফেরিওয়ালা হিসেবে। তিনি সরকারি নির্ধারিত দ্বায়িত্বের পাশাপাশি বিশেষ শিশুদের জন্য গড়ে তোলেন অরুণোদয় নামক এক অন্য  রকম  প্রতিষ্ঠান।

স্বাধীনতার পর থেকে কক্সবাজারের বিশেষ শিশু কোন শিক্ষা প্রতিষ্ঠান ছিলনা। জনাব মোঃ কামাল হোসেনই প্রথম বিশেষ শিশুর জন্য এ বিশেষায়িত প্রতিষ্ঠান করার সিদ্ধান্ত গ্রহণ করেন ২০১৮ সালে জেলা প্রশাসক হিসেবে যোগদানের পর।

তার কারণে বিশেষ শিশুরা একটা স্কুল পেল,বন্ধু পেল,প্রাণ খোলে খেলার একটা সুন্দর খেলার মাঠ পেল, মমতাময়ী শিক্ষক, বিশেষ শিশুর উপযোগী বিশেষায়িত শিক্ষা পেল।শিশুরা পেল সামাজিক মর্যাদা, শিক্ষার্থী হিসেবে স্বীকৃতি, স্কুল ইউনিফর্ম ইত্যাদি। সমাজের মানুষের মাঝে বিশাল এক পরিবর্তন আসলো।

অরুণোদয় এর পথ চলা শুরু হয় ২১ আগস্ট প্রতিবন্ধী দিবসের মাধ্যমে প্রশাসনিক ও একাডেমিক কার্যক্রম শুরু হয়।

তখন থেকে অরুণোদয়কে মানসম্মত শিক্ষা ও চিকিৎসা সেবা প্রদানে জেলা প্রশাসক মহোদয় অক্লান্ত পরিশ্রম করে গেলেন। বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের স্বনির্ভর করার লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছি। তাদের বিশেষ শিক্ষার পাশাপাশি ভোকেশনাল প্রশিক্ষণ ও থেরাপিওটিক সাপোর্ট, অভিভাবক কাউন্সিলিং সহ নানা কার্যক্রম।
এছাড়াও রয়েছে সেলাই, রান্নাবান্না, বুটিক, খেলাধুলা, নাচ, গান, বিশেষ শিশুদের উপযোগী লাইব্রেরি রিসার্চ এন্ড পাবলিকেশন সেন্টার, সাইকোলজিকেল সাপোর্ট, মেডিক্যাল সাপোর্ট ও সামাজিক সচেতনতামূলক কার্যক্রম।

বিশেষ শিশুর অনুভূতিঃঃ

আমরা বিশেষ শিশু। আপনি প্রথম কক্সবাজার জেলায় আমাদের জন্য বিশেষায়িত স্কুল অরুণোদয় প্রতিষ্ঠা করেছেন। আমরা এখন শিক্ষক পেয়েছি। স্কুলের মাঠে বন্ধুদের সাথে খেলতে পারব আগে কখনোই ভাবিনি। বাবা-মা এখন আমাদের সাজিয়ে স্কুলে নিয়ে আসে। আপনার এ ভালোবাসার ঋণ আমরা কখনও শোধ করতে পারবনা।

অভিভাবককের অনুভূতিঃ

ধন্যবাদ জানাই জনাব মোঃ কামাল হোসেন স্যারকে আপনি আমাদের সন্তানদের জন্য যা করেছেন এ ঋণ আমরা কখনো পূর্ণ করতে পারবো না। এত দিন আমরা অসহায় ছিল এ শিশুদের নিয়ে কোথায় যাব এত বড় একটা জেলা তাদের জন্য কোন শিক্ষা ও চিকিৎসার ব্যবস্থা ছিলনা। অরুণোদয় প্রতিষ্ঠার পর থেকে আমরা একটু স্বস্তি পেলাম। আবারও ধন্যবাদ জানানই যে আপনি আমাদের হয়েছে বিশেষ শিশুর জন্য চিন্তা করে অরুণোদয় এর মত একটা প্রতিষ্ঠান করেছেন।

যেতে নাহি দিব হায়,
তবু যেতে দিতে হয়,
তবু চলে যায়।

জেলা প্রশাসকের বক্তব্যকালে বলেন

আমার ভালোবাসার জায়গায় থেকে অরুণোদয় সৃষ্টি হলো।
এ প্রতিষ্ঠানটি আমার না এটা আপনাদের সকলে আজ আমি আপনাদের হাতে তুলে দিলাম।
অরুণোদয়কে সামনে এগিয়ে নিয়ে যেতে শিক্ষককের পাশাপাশি সহযোগিতা দরকার।

বিদায় প্রাক্কালে ডিসি মহোদয় কৃতজ্ঞতা জ্ঞাপন করেন যে সকল প্রতিষ্ঠান ও যে সকল ব্যক্তি অরুণোদয় স্কুলের প্রতিষ্ঠালগ্ন থেকেই বিভিন্ন ধরনের সাহায্য সহযোগিতা করে আসছেন আর যাদের একান্ত পরিশ্রমের ফলে স্কুলের সুফল বয়ে এনেছে সেই শিক্ষকদের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন।

বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য রাখেন জনাব, মোঃ শাজাহান আলি (অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কক্সবাজার ও পরিচালক, অরুণোদয়)।

এছাড়া আরও বক্তব্য বক্তব্য রাখেন জনাব গুলশান আরা বেগম (পরিচালক মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়), সুরাইয়া সুলতানা সুইটি (উপজেলা নির্বাহি অফিসার কক্সবাজার সদর উপজেলা)।

বক্তব্য রাখেন জনাব শাহ জালাল প্রধান শিক্ষক (ভারঃ) অরুণোদয় স্কুল ও শিক্ষার্থীর অভিভাবকবৃন্দ।

সর্বশেষ জেলা প্রশাসক মহোদয়কে অরুণোদয় এর পক্ষ থেকে সম্মাননা স্মারক প্রদান, অরুণোদয় এর সভাপতির আইডি কার্ড, মহোদয়ের বাদাই করা ছবি এবং অরুণোদয় এর স্মৃতি বিজড়িত ৪০০ অধিক ছবি প্রদান। অনুষ্ঠানে লর সার্বিক সহযোগিতার জন্যে অরুণোদয় এর শিক্ষক ও কর্মচারীদের ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি হয়।


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
       
                                             
                           
ফেইসবুকে আমরা