বাংলাদেশ, , শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

কক্সবাজারে সমুদ্র সৈকতের বালিয়াড়িতে ‘‌শ্রেষ্ঠ মানুষের’ ভাস্কর্য উন্মুক্ত

বাংলাদেশ পেপার ডেস্ক ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০২০-১২-১৬ ১৯:৫৪:৫৫  

সিয়াম সোহেলঃ

পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার। আর বাংলাদেশের মানুষের কাছে পৃথিবীর শ্রেষ্ঠ নেতা বঙ্গবন্ধু। দীর্ঘতম জায়গায় শ্রেষ্ঠ মানুষটিকে সারা পৃথিবীর মানুষকে দেখানোর উদ্দেশ্যে ‌আমাদের বালু ভাস্কর্য নির্মাণ।

কুষ্টিয়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে কক্সবাজার সমুদ্র সৈকতের লাবণী পয়েন্টে‌ জাতির জনকের ‘বালু ভাস্কর্য’ দর্শনার্থীদের জন্য খুলে দেয়া হয়েছে।

বুধবার বিজয় দিবসের দুপুরে এটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়।

‘জাতির পিতার সম্মান রাখবো মোরা অম্লান’ এই প্রতিপাদ্যে সেখানে মোট দুইটি ভাস্কর্য তৈরি হয়েছে। একটি বঙ্গবন্ধুর ‘ফ্রি স্ট্যান্ডিং’ ভাস্কর্য। অপরটি ‘রিলিফ’ ভাস্কর্য।

প্রায় ছয় ফুট উঁচু ও ১৪ ফুট চওড়া ভাস্কর্যটি বাংলাদেশে নির্মিত সবচেয়ে বড় বালুর ভাস্কর্য বলে জানিয়েছেন এর নির্মাতারা।

এটি নির্মাণে ব্যয় হয়েছে সাত লাখ টাকা।

ভাস্কর কামরুল হাসান শিপনের নেতৃত্বে ভাস্কর্যটি নির্মাণ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সাবেক ১০ জন শিক্ষার্থী।

জেলা প্রশাসনের পরিকল্পনায় বঙ্গবন্ধুর ভাস্কর্যটি নির্মাণে সার্বিক সহযোগিতা করেছে ‘ব্র্যান্ডিং কক্সবাজার’ নামে একটি প্রতিষ্ঠান।

ভাস্কর কামরুল হাসান (শিপন) বলেন, ‘পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার। আর বাংলাদেশের মানুষের কাছে পৃথিবীর শ্রেষ্ঠ নেতা বঙ্গবন্ধু। দীর্ঘতম জায়গায় শ্রেষ্ঠ মানুষটিকে সারা পৃথিবীর মানুষকে দেখানোর উদ্দেশ্যে ‌আমাদের বালু ভাস্কর্য নির্মাণ।’

বালু দিয়ে এই ভাস্কর্য নির্মাণের কারণ ব্যাখ্যা করে তিনি বলেন, ‘যেহেতু সমুদ্র সৈকত, তাই সৈকতের উপাদান দিয়েই আমরা ভাস্কর্যটি নির্মাণ করেছি।’

ভাস্কর্যটি উদ্বোধন করে কক্সবাজারের জেলা প্রশাসক মোহাম্মদ কামাল হোসেন বলেন, ‘কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে এটি নির্মাণ করা হয়েছে। এ ধরনের ভাস্কর্য আরও নির্মাণ করা হবে।’

তিনি জানান, কক্সবাজার শহরে কলাতলী পয়েন্টে জাতির জনকের আরও একটি ভাস্কর্য নির্মাণে উদ্যোগ নেয়া হয়েছে।

কক্সবাজার-৩ (সদর-রামু) আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ফরিদুল ইসলাম চৌধুরী, সাধারণ সম্পাদক মেয়র মুজিবুর রহমান, পুলিশ সুপার মো. হাসানুজ্জামান, বীর মুক্তিযোদ্ধা কামাল হোসেন চৌধুরী, জেলার সিভিল সার্জন মাহবুবুর রহমান, ব্র্যান্ডিং কক্সবাজারের সমন্বয়ক ইশতিয়াক আহমেদ জয়সহ অনেকে এ সময় উপস্থিত ছিলেন।

রাজধানীর ধোলাইপাড়ে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণে কওমি মাদ্রাসাকেন্দ্রিক কয়েকটি দল ও সংগঠনের বিরোধিতার মধ্যে গত ৪ ডিসেম্বর কুষ্টিয়ার পাঁচ রাস্তার মোড়ে জাতির জনকের নির্মাণাধীন একটি ভাস্কর্য ভাঙচুর করা হয়।

এই ঘটনায় স্থানীয় একটি মাদ্রাসার দুই জন শিক্ষক ও দুই জন ছাত্রকে গ্রেফতার করা হয়েছে। তারা আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দিও দিয়েছেন।


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
       
                                             
                           
ফেইসবুকে আমরা