বাংলাদেশ, , শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

কক্সবাজারকে ভিক্ষুকমুক্তকরণ কর্মসূচি শুরু

বাংলাদেশ পেপার ডেস্ক ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০২০-১২-০১ ১২:৩৮:১৫  

কক্সবাজার সদরের ঝিলংজা ও ইসলামাবাদের ৩৪ জন ভিক্ষুকের মাঝে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে জীবিকার্জনের উপকরণ বিতরণের মাধ্যমে কক্সবাজারকে ভিক্ষুকমুক্তকরণ কর্মসূচি শুরু হয়েছে।

সোমবার (৩০ নভেম্বর) দুপুরে জেলা প্রশাসন পরিচালিত অরুণোদয় স্কুল মাঠে দৃষ্টি প্রতিবন্ধী, শারীরিক প্রতিবন্ধী ও অসহায় ৩৪ ভিক্ষুককে প্রধানমন্ত্রীর উপহার তুলে দেওয়া হয়।

উপকরণসমূহের মধ্যে রয়েছে- রিক্সা, ছাগল, হাঁস-মুরগি, সেলাই মেশিন ইত্যাদি। সেসাথে তাদের দেয়া হয়েছে হাঁস-মুরগি পালনের ঘর, ২ মাসের খাবার ও প্রয়োজনীয় ঔষধপত্র।

এ উপলক্ষে কক্সবাজার সদর উপজেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে প্রধানমন্ত্রীর উপহার বিতরণ করেন জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন

অনুষ্ঠানে জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন বলেন,
প্রধানমন্ত্রী দেশকে ভিক্ষুকমুক্তকরণের কর্মসূচি ঘোষণা করেছেন। সেই আলোকে পুরো জেলার ভিক্ষুকদের শনাক্ত করা হয়েছে। প্রাথমিকভাবে কক্সবাজার সদর উপজেলার ২ টি ইউনিয়নকে (ঝিলংজা ও ইসলামাবাদ)  বেছে নেওয়া হয়েছে। এজন্য জেলার সরকারি কর্মকর্তা-কর্মচারিদের একদিনের বেতন দিয়ে দিয়েছেন। যার পরিমাণ প্রায় ৪৮ লাখ। এরসাথে প্রধানমন্ত্রীর দেয়া অনুদানের ৫০ লাখ টাকা যুক্ত করে ৯৮ লাখ টাকার একটি তহবিল গঠন করা হয়। এ তহবিল থেকেই প্রথম যাত্রায় ৩৪ জনের পেছনে খরচ হচ্ছে প্রায় ৯ লাখ টাকা। ধীরে ধীরে পুরো জেলায় এ কার্যক্রম ছড়িায়ে দেওয়া হবে।
জেলা প্রশাসক জানান, জেলায় এক হাজার ৫০১ জনকে ভিক্ষুক হিসেবে শনাক্ত করা হয়েছে। সদরের পরে কুতুবদিয়া, মহেশখালী, উখিয়া-টেকনাফে এ কর্মসূচি শুরু হবে।
পর্যায়ক্রমে সবাইকে আত্মকর্মসংস্থানমূলক কর্মসূচির আওতায় নিয়ে আসা হবে। যাদেরকে পুনর্বাসন করা হচ্ছে, তাদেরকে আগামী ২ বছর পর্যন্ত তদারকি করা হবে। তারা যেন আর ভিক্ষাবৃত্তিতে না ফেরে তা নিশ্চিত করা হবে।  এভাবে কক্সবাজারকে ভিক্ষুক মুক্ত ঘোষনা করা হবে জানিয়ে জেলা প্রশাসক বলেন, পর্যটনের স্বার্থে এটি অতি জরুরী। এ উদ্যোগে প্রশাসনের পাশাপাশি বিত্তবানদেরও এগিয়ে আসতে অনুরোধ জানান তিনি।
উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সুরাইয়া আক্তার সুইটি জানান, যে ভিক্ষুক রিক্সার প্রয়োজনীয়তার কথা বলেছেন, তাকে রিক্সা দেয়া হয়েছে। আর যারা হাঁস-মুরগি-ছাগল পালনের আকাঙ্খা প্রকাশ করেছেন, তাদেরকে তা দেয়া হয়েছে। সবার চাহিদা অনুযায়ী তালিকা করা হয়েছে। সদরের কোথাও যেন ভিক্ষুক না থাকে সেভাবে আমরা কাজ চালিয়ে যাচ্ছি।
যাদেরকে প্রশাসনের পক্ষ থেকে রিক্সা, অটোরিক্সা প্রদান করা হবে তাদেরকে ফ্রি লাইসেন্স দেয়া হবে বলে অনুষ্ঠানে ঘোষণা দেন কক্সবাজার পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান।
উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সুরাইয়া আক্তার সুইটির সভাপতিত্বে অনুষ্ঠিাত উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মাসুদুর রহমান মোল্লা, কক্সবাজার পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, কক্সবাজার সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান কায়সারুল হক জুয়েল ও কক্সবাজার সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হামিদা তাহের। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ঝিলংজা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান টিপু সুলতান, ইসলামাবাদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুর ছিদ্দিক, চৌফলদন্ডী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ওয়াজ করিম বাবুল, পোকখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রফিক আহমদ, জেলা জাসদের সভাপতি নইমুল হক চৌধুরী টুটুল, পৌর আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ নজিবুল ইসলাম, সাধারণ সম্পাদক উজ্জ্বল কর, বীর মুক্তিযোদ্ধা মনির আলম চৌধুরী ও শামসুল আলম প্রমূখ।

পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
       
                                             
                           
ফেইসবুকে আমরা