অনলাইন ক্লাসে বিপত্তি

প্রকাশিত: ৬:৫০ অপরাহ্ণ, নভেম্বর ১৪, ২০২০

উন্নত বিশ্বের দেশগুলো প্রযুক্তি ও অবকাঠামোগত দিক থেকে আমাদের চেয়ে অনেক এগিয়ে। এর ফলে করোনাকালীন শিক্ষা গ্রহণের সমস্যা তারা ইলেক্ট্রনিক ডিভাইসের মাধ্যমে দ্রুতগতির ইন্টারনেট সুবিধার দ্বারা সম্পন্ন করতে পারছে।

কিন্তু অনলাইন ক্লাস প্রসঙ্গটি বাংলাদেশের মতো একটি দেশে প্রয়োগের ক্ষেত্রে ডিজিটাল ডিভাইসের অপর্যাপ্ততার বিষয়টি চলে আসবে। আমাদের দেশে কারও ব্যক্তিগতভাবে একাধিক ডিভাইস আবার অনেক পরিবারই ডিভাইসশূন্য।

মাননীয় প্রধানমন্ত্রীর বিভিন্ন যুগোপযোগী সিদ্ধান্তের ফলে বাংলাদেশ প্রযুক্তি বিপ্লবের পথে। তবে দেশব্যাপী পর্যাপ্ত ইন্টারনেট ও প্রযুক্তি সুবিধা প্রদানের মতো স্বয়ংসম্পূর্ণ এখনও আমরা হইনি। যার দরুন অনেকের ইন্টারনেট ক্রয় ক্ষমতা নেই; আবার ইন্টারনেট ক্রয়ের ক্ষমতা থাকলেও উপযুক্ত ডিভাইস নেই অথবা ইন্টারনেটের ধীর গতির কাছে হার মানতে হচ্ছে শিক্ষার্থীদের। ফলে তৈরি হচ্ছে বৈষম্য।

দেশের শহরের একজন শিক্ষার্থী যে ইন্টারনেট সুবিধা পাচ্ছে, গ্রামে অবস্থানরত শিক্ষার্থীরা সে সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। বিশ্ব একটি গ্লোবাল ভিলেজে পরিণত হলেও আমাদের দেশের গ্রামগুলো ইন্টারনেট সুবিধায় এখনও স্বয়ংসম্পূর্ণ নয়। অথচ অধিকাংশ বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থী এ করোনাকালে মফস্বল কিংবা গ্রামাঞ্চলে অবস্থান করছে। এতে অনলাইনের মাধ্যমে ক্লাসে যুক্ত হওয়া সবার পক্ষে সম্ভব হচ্ছে না। স্বভাবতই যারা এ ক্লাসগুলো থেকে বঞ্চিত হবে, তারা কিছুটা হলেও পিছিয়ে পড়বে। আর এ জায়গা থেকেই সৃষ্টি হচ্ছে বিতর্ক।

এ কথা সত্য, প্যানডামিকে সৃষ্ট শিক্ষা সংক্রান্ত সবগুলো সমস্যা থেকে পরিত্রাণের জন্য পর্যাপ্ত উপাদান আমাদের নেই; তবে সমন্বয়ের মাধ্যমে কিছু সমস্যার তো সমাধান করা যেতেই পারে।

যেমন, ইন্টারনেটের মূল্য হ্রাস করা; শিক্ষার্থীরা অনলাইন ক্লাসে যুক্ত হতে না পারলে তাদের সমস্যাগুলো চিহ্নিত করে সহযোগিতামূলক আচরণ করা; জুম কিংবা গুগলমিটের ক্লাসগুলো রেকর্ড করে আপলোড করে রাখা, যেন পরবর্তী সময়ে রেকর্ডেড ক্লাস থেকে শিক্ষার্থীরা প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করতে পারে।

এছাড়াও শিক্ষার্থীদের মূল্যায়নের ক্ষেত্রে পরিস্থিতির সঠিক বিবেচনা করা, যাতে মেধাবী শিক্ষার্থীরা শুধু ইন্টারনেট প্রাপ্যতার অজুহাতে পিছিয়ে না পড়ে। আমাদের সীমাবদ্ধতা স্বীকার করে সবার সহযোগিতামূলক আচরণের মাধ্যমেই এ সংকটময় পরিস্থিতির অবসান ঘটানো সম্ভব।

শিক্ষার্থী, সরকারি টিচার্স ট্রেনিং কলেজ, ঢাকা

maazhar205@gmail.com




error: কপি রাইট আইনে সর্বস্বত সংক্ষিত
%d bloggers like this: