সবজির খোসা দিয়েই রূপচর্চা!

প্রকাশিত: ১:২৫ অপরাহ্ণ, নভেম্বর ১৩, ২০২০

শাহনাজঃ

বাড়িতে প্রতিদিনই কোনো না কোনো সবজি রান্না হয়। সেসব সবজি কাটার পর নিশ্চিতভাবেই আমরা সেগুলোর খোসা ফেলে দেই। কিছু সবজির খোসা আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী, একথা কম-বেশি সবার জানা। কিন্তু কিছু সবজির খোসা যে আমাদের রূপচর্চার কাজে লাগতে পারে, তা জানেন কি? এমন অনেক সবজি রয়েছে যেগুলোর খোসা দিয়ে তৈরি ফেসপ্যাক আপনার ত্বকের সৌন্দর্য ধরে রাখতে বড় ভূমিকা রাখবে। তাতে করে খরচ যেমন বেঁচে যাবে, তেমনই সুন্দর থাকবে ত্বক। এমনটাই প্রকাশ করেছে ফেমিনা।

শসার খোসারূপচর্চায় শসার পাশাপাশি শসার খোসাও সমান উপকারী। তার খোসাও যে কত কাজে লাগে জানেন কি? এবার চোখের চারপাশের ডার্ক সার্কল তুলুন শসার খোসা দিয়ে। ব্রণ কমাতেও কাজ করে শসার খোসা।

আলুর খোসামুখে ব্রণ নিয়ে সমস্যায় ভুগছেন যারা, তারা মুখে ঘষে নিন আলুর খোসা। আলুর খোসায় ভিটামিন সি রয়েছে যা খুব তাড়াতাড়ি ব্রণ শুকিয়ে দেয়।

লেবুর খোসামুখে অবাঞ্ছিত লোম নিয়ে মুশকিলে পড়েন অনেকে। একটুকরো লেবু কেটে খোসাটা ছাড়িয়ে মুখে ঘষুন। লেবুর রসে ব্লিচিং এফেক্ট রয়েছে যা রোম ঢেকে দেবে। মুখ থেকে ট্যান কমাতেও এটি কার্যকর।

গাজরের খোসাগাজরের খোসা ছাড়িয়ে নিন। তারপর বেটে একটা পেস্ট তৈরি করুন। মুখে কোথাও বলিরেখা বা সূক্ষ্ম রেখা থাকলে তার উপরে লাগান। মুখ উজ্জ্বল হয়ে উঠবে দ্রুতই।

লাউয়ের খোসালাউয়ের খোসা ছাড়িয়ে নিয়ে মুখে ঘষলেই একটা বাড়তি উজ্জ্বলতা পাবেন। সপ্তাহে একবার করুন। নিয়মিত এমনটা করলে ত্বকের উজ্জ্বলতা বাড়বে চোখে পড়ার মতো।

করোলার টুকরোকরোলার কাটার পর ছোট টুকরো বা বোঁটার নিচের অংশগুলো ফেলে দেবেন না যেন। রসটুকু মুখে মেখে নিন। কালো দাগছোপ, ব্রণের দাগ সব চলে যাবে।