বাংলাদেশ, , শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

রাজবাড়িতে প্রায় দুই শতাধিক ফার্মেসীর ড্রাগ লাইসেন্স সহ নেই ফার্মেসী চালনা করার মতো কোনো যোগ্যতা সনদ

বাংলাদেশ পেপার ডেস্ক ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০২০-১০-০৮ ১২:৫১:৫০  

রাজবাড়ি জেলায় মোট ওষুধ বিক্রেতা ক্ষুদ্র প্রতিষ্ঠান তথা ফার্মেসীর সংখ্যা হাজার ছাড়িয়ে। যার মধ্যে প্রায় দুই শতাধিক প্রতিষ্ঠানের নেই ড্রাগ লাইসেন্স ও ফার্মেসী পরিচালনা করার মতো ব্যক্তিগত যোগ্যতা সনদ। পূর্বে এসকল প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নিলেও পারবর্তীতে সংশোধিত না হয়ে পুনরায় তারা চালু রাখে তাদের ফার্মেসী ব্যবসা।

তাদের বিরুদ্ধে যে শুধু ড্রাগ লাইসেন্স আর যোগ্যতা সনদের অভিযোগ তা নয়। রয়েছে ডাক্তারী পত্র বিহীন ওষুধ বিক্রির অভিযোগ। কোনো কোনো ফার্মেসীতে আবার দেখা যায় ডায়াবেটিস, যৌন সহ বিভিন্ন রোগের চিকিৎসা প্রদান করে আসছে। যে সকল ওষুধ ডাক্তারী পত্র ছাড়া বিক্রি নিষিদ্ধ করেছে স্বাস্থ মন্ত্রণালয় সে সকল ওষুধও অহরহ বিক্রি হচ্ছে। অনেকে ভূয়া সার্টিফিকেট গলায় ঝুলিয়ে রোগীর বাসায় গিয়ে চিকিৎসা প্রদান করছে। কেউবা আবার পরিচিত লোকের নামের সাথে এম বি বি এস সহ বিভিন্ন ডিগ্রি লাগিয়ে সপ্তাহের নির্দিষ্ট দিনে ফার্মেসীতে এনে রোগী দেখাচ্ছেন। জরুরী চিকিৎসাপত্র ও অপারেশনের জন্য পাঠাচ্ছেন তাদের নির্ধারণ করে দেওয়া ক্লিনিক ও হাসপাতালে। তাদের এক সূত্রে জানা যায়, এই সকল নামধারী ভূয়া পরিচয়ের ডাক্তাররা বিভিন্ন ক্লিনিক ও হাসপাতালে রোগী সরবরাহের কাজ করে থাকে। কোনো কোনো ফার্মেসীর কর্মকর্তারা আবার সাইনবোর্ডে তাদের নামের সাথে জুড়ে দিয়েছেন ডি এফ এম, সি সি এইস সহ বিভিন্ন ডক্টরেট ডিগ্রি। কিন্তু এসকল ডিগ্রি তো দূরে থাক তাদের কাছে গিয়ে প্যারা মেডিকেল কোর্সেরও কোনো সনদ পাওয়া যায়নি। অনেক ফার্মেসীতে আবার ফার্মেসীর একাংশে ডেন্টাল চিকিৎসার কেন্দ্র খুলে রেখেছে। প্রতিনিয়ত করছে ডেন্টাল বিষয়ের সার্জিক্যাল কাজ।

অনেকে এই বিষয় সম্পর্কে রাজবাড়ি জেলা সিভিলসার্জনকে জানালেও সাময়িক সময়ের জন্য মিলেছে তার সমাধান। সমাধানের কয়েক দিন পর পুনরায় তা ফিরে এসেছে পূর্বের অবস্থায়।

এমন অবস্থা চলতে থাকলে একদিকে যেমন জনসাধারণের স্বাস্থ্য ঝুকি বাড়বে অন্যদিকে চিকিৎসা ক্ষেত্রের মান ক্ষুন্ন হবে। তাই এর সঠিক সমাধান ও প্রতিকারের দাবি রাজবাড়ি বাসীর।


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
       
                                             
                           
ফেইসবুকে আমরা