বাংলাদেশ, , শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড চেয়ে ছাত্রলীগের লিগ্যাল নোটিশ

বাংলাদেশ পেপার ডেস্ক ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০২০-১০-০৮ ১২:৫৮:১৯  

ধর্ষণের সংজ্ঞা সংশোধন ও সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড চেয়ে সরকারকে লিগ্যাল নোটিশ দিয়েছে ছাত্রলীগ। ছাত্রলীগের পক্ষে এই লিগ্যাল নোটিশ দিয়েছেন আইন সম্পাদক মোহাম্মদ ফুয়াদ হোসেন শাহাদাত। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে এ বিষয়ে পদক্ষেপ না নিলে আইনগত ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে নোটিশে।

গতকাল মঙ্গলবার (০৬ অক্টোবর) মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সচিব, আইন মন্ত্রণালয়ের দুই সচিব এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব বরাবর এ নোটিশ পাঠান আইনজীবী রাশিদা চৌধুরী।

জানা গেছে, ধর্ষণের ঘটনা ভয়াবহভাবে বাড়ার পরিপ্রেক্ষিতে সরকারকে নারী ও শিশু মন্ত্রণালয়ের অধীনে ধর্ষণ নিবারণ প্রতিরোধ, ভিকটিমদের পুনর্বাসনে উচ্চক্ষমতা বিশিষ্ট একটি স্পেশাল কমিটি গঠন এবং ধর্ষণের অপরাধে দ্রুতবিচার ও ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড আরোপ করে নতুন আদালত গঠনের জন্য এ নোটিশ পাঠানো হয়েছে।

এদিকে সারাদেশে সংঘটিত ধর্ষণ ও নির্যাতনের প্রতিবাদ জানিয়ে নারীর প্রতি সহিংসতা বন্ধে এবং এর সঙ্গে জড়িতদের দ্রুত গ্রেফতার ও বিচারের দাবিতে আলোক প্রজ্জ্বলন করেছে বাংলাদেশ ছাত্রলীগ। মঙ্গলবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদ দেশে মোমবাতি জালিয়ে এই কর্মসূচি পালন করেছে ছাত্র সংগঠনটি। ‘আলোক-প্রজ্জ্বালন’ শেষে রাজু ভাস্কর্য থেকে একটি ধর্ষণবিরোধী মিছিল নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে কর্মসূচি শেষ হয়।


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
       
                                             
                           
ফেইসবুকে আমরা