বাংলাদেশ, , শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

বিষ প্রয়োগে মারা হলো ২৩০০ সরকারি চারা গাছ

বাংলাদেশ পেপার ডেস্ক ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০২০-০৭-১২ ২২:৪২:০৪  

গাজীপুরের কালিয়াকৈরের সিনাবহ এলাকায় বনবিভাগের গেজেটভূক্ত জমিতে সৃজনশীল বনায়নের লাগানো বিভিন্ন প্রজাতির ২৩০০ গাছের চারা আগাছা নাশক বিষ প্রয়োগ করে মেরে ফেলার অভিযোগ পাওয়া গেছে।  এতে সরকারের প্রায় এক লাখ টাকার ক্ষতি হয়েছে বলে বন বিভাগ সুত্রে জানা গেছে। এঘটনায় আজ রবিবার বিকেলে চন্দ্রা বিট কর্মকর্তা মনজরুল ইসলাম বাদী হয়ে কালিয়াকৈর থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন।

অভিযোগ সূত্রে জানা যায়, উপজেলার সিনাবহ এলাকায় গত ২০১৫০-১৬ অর্থ বছরে প্রায় ১হেক্টর জমিতে সৃজনশীন বনায়নে চারা রোপণ করা হয়। কিন্তু বিভিন্ন সময়ে মানুষ, গরু, ছাগল দিয়ে ওই বাগানের চারা ক্ষতিগ্রস্থ করায় গত ২০১৯/২০ অর্থ বছরের পুনরায় বাগান সৃজন কাজ সম্পন্ন করা হয়। সিনাবহ মৌজায় বনবিভাগের গেজেট ভূক্ত প্রায় এক হেক্টর জমিতে সৃজিত বন বাগানের ২৫০০টি আকাশমনি, মেহগনি, শিলকড়াই, চিকরাশি, গাছের চারা রোপণ করা হয়। গতকাল শনিবার রাতে কোন এক সময় কে-বা কারা আগাছা নাশক বিষ প্রয়োগ করে চারাগুলো মেরে ফেলে। এতে জমির প্রায় ২৩০০ চারা মেরে ফেলা হয়। এঘটনায় রবিবার  বিকেলে চন্দ্রা বিট কর্মকর্তা মনজুরুল ইসলাম বাদী হয়ে কালিয়াকৈর থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন।

কালিয়াকৈর রেঞ্জ এর আওতাধীন চন্দ্রা বনবিট কর্মকর্তা মনজুরুল ইসলাম জানান, বিষয়টি জানতে পেরে ঘটনাস্থলে গিয়ে চারা মেরে ফেলার সত্যতা পাওয়া যায়। পরে থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে।

কালিয়াকৈর থানার পুলিশের উপপরিদর্শক (এসআই) মাজাহারুল ইসলাম জানান, এ ঘটনায় একটি অভিযোগ পেয়েছি, তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হবে।


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
       
                                             
                           
ফেইসবুকে আমরা