কুতুবজোমের তাজিয়াকাটায় মাদক কারবারীদের গ্রেফতারের দাবিতে মানববন্ধন

প্রকাশিত: ১০:৩১ অপরাহ্ণ, জুলাই ৪, ২০২০

ডেস্ক নিউজঃ

কক্সবাজারের মহেশখালী উপজেলার কুতুবজোম ইউনিয়নের তাজিয়াকাটায় আজ শনিবার সকাল ১১ ঘটিকার সময় তাজিয়াকাটা স্টুডেন্ট সোসাইটি ও এলাকার জনসাধারণের উদ্যোগে “আসুন সবাই অসৎ সঙ্গ ছাড়ি, মাদক মুক্ত সমাজ গড়ি”
এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে মাদকবিরোধী মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এলাকার সকল প্রকার অসামাজিক কর্মকাণ্ড তথা ইয়াবা, মদ, জুয়া, গাজা ইত্যাদির নিরসন এবং এর সাথে জড়িত সকল অসৎ ব্যক্তিদের চিহ্নিত করে যথাযথ আইনী ব্যবস্থা নেওয়ার দাবিতে সোচ্চার হয় এলাকার সচেতন মহল।

বিগত ২৯ জুন সকাল ১১ টায় কুতুবজোম ইউনিয়নের নয়াপাড়া চরপাড়ার পশ্চিমে সন্দেহজনকভাবে মায়ানমার থেকে আগত ট্রলার আটক করে স্থানীয় জনসাধারণ। এসময় ট্রলার থেকে সিন্ডিকেটের অন্য সদস্যরা পালিয়ে গেলেও তিনজন মায়ানমারের নাগরিক জনতার হাতে আটক হয়। আটককৃতরা হলেন- মোহাম্মদ আলিজা, দীন মুহাম্মদ, ছব্বির আহমদ।

তথ্যসূত্রে জানা যায়, সরাসরি মায়ানমার থেকে ইয়াবা এনে কুতুবজোম এলাকার একটি সিন্ডিকেটের কাছে দীর্ঘদিন ধরে বিক্রি করছে সিন্ডিকেটের অন্যতম সদস্য মোহাম্মদ কালু। স্থানীয়রা জানান, মোহাম্মদ কালু তাজিয়াকাটা গ্রামের স্থায়ী বাসিন্দা। খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশের অভিযানে তিনজন মায়ানমার নাগরিককে আটক করা হয়। আটককৃত মায়ানমারের নাগরিকগণ মায়ানমার থেকে ইয়াবা নিয়ে মহেশখালীতে এসেছে বলে স্বীকারোক্তি প্রদান করেন। তাদের স্বীকারোক্তি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিডিও আকারে ভাইরাল হয়। পুলিশ প্রশাসন মায়ানমারের নাগরিকদের আটক করলেও মাদক উদ্ধার হয়নি। তাদের তথ্য মতে, ইয়াবার চালান নিয়ে ট্রলার থেকে পালিয়ে যান সিন্ডিকেটের কয়েকজন সদস্য। পরে মায়ানমারের নাগরিকদের রোহিঙ্গা ক্যাম্পে স্থানান্তর করা হয়।

এদিকে, মায়ানমার থেকে আগত ইয়াবার চালানের ট্রলার ও মায়ানমারের তিনজন নাগরিক আটক হলে এলাকায় চাঞ্চল্য সৃষ্টি হয়। এর মধ্যে গা ঢাকা দেই একই এলাকার কিছু চিহ্নিত মাদক কারবারি।

আমার কক্সবাজার অনলাইন নিউজ পোর্টালের সূত্র মতে, অত্র এলাকার ইয়াবা সিন্ডিকেটের অন্যতম সদস্যরা হলেন- কুতুবজোম ইউনিয়নের তাজিয়া কাটার জামাত নেতা মাওলানা আব্দুল গফুর, কথিত আওয়ামী লীগ নেতা আব্দুর রহিম ও বর্তমান ইউপি মেম্বার শাহ আলম বাদশাহ। এই সিন্ডিকেট দীর্ঘদিন ধরে এলাকায় প্রভাব বিস্তার করে ইয়াবা ব্যবসা করে আসছে বলে জানান এলাকাবাসী।

অন্যদিকে, হঠাৎ করে মাদকের বিস্তার লাভ করায় জনমনে কৌতূহল এবং শঙ্কায় রয়েছে এলাকাবাসী। বিগত কয়েকদিন ধরে চায়ের আড্ডার প্রধান শিরোনাম “কোন দিকে যাচ্ছে তাজিয়াকাটা এলাকার ভবিষ্যৎ ? যুব সমাজকে রক্ষার্থে ও মাদকের ছোবল থেকে মানুষকে নিরাপদে রাখতে মাদকবিরোধী মানববন্ধনের ডাক দেয় এলাকার সর্বস্তরের জনসাধারণ।

মাদকবিরোধী মানববন্ধনে সর্বস্তরের মানুষের অংশগ্রহণে অন্যতম ভূমিকা পালন করেন ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ও কুতুবজোম অফ-সোর হাই স্কুলের সিনিয়র শিক্ষক আমিন শরীফ, ওয়ার্ড আওয়ামী যুবলীগের সভাপতি আলাউদ্দিন, তাজিয়াকাটা স্টুডেন্ট সোসাইটির সভাপতি এবাদুল হক, কুতুবজোম আনসার কমান্ডার মোহাম্মদ হোসেন, ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনসারুল করিম, তাজিয়াকাটা জেলে-মাঝি সমিতির সভাপতি কবির আহমদ, তাজিয়াকাটা স্টুডেন্ট সোসাইটির সাবেক সাধারণ সম্পাদক খায়রুল আমিন, কুতুবজোম ইউনিয়ন ছাত্রলীগের যুগ্ম সম্পাদক মোঃ আলমগীর, তাজিয়াকাটা স্টুডেন্ট সোসাইটির অর্থ সম্পাদক মহিউদ্দিন, ক্রীড়া সম্পাদক এবাদুল করিমসহ অত্র এলাকার সচেতন মহল।

উক্ত মানববন্ধনে বক্তারা বলেন, দেশের এমন ক্রান্তিকালে মানুষ যেখানে মানবেতর জীবনযাপন করছেন, সেই মুহূর্তে যুব সমাজকে ধ্বংসের লক্ষ্যে তাজিয়াকাটা এলাকাকে মাদকের আখড়ায় পরিণত করতে যাচ্ছে কিছু চিহ্নিত মাদক কারবারিরা। সচেতন মহলের দাবি, বিভিন্ন গণমাধ্যমে স্থানীয় কিছু ইয়াবা সিন্ডিকেটের নাম প্রকাশ পেলেও ধরাছোঁয়ার বাইরে মাদক কারবারিরা। মানববন্ধনে বক্তারা অনুসন্ধানের মাধ্যমে প্রকৃত ইয়াবা ব্যবসায়ীদের খুঁজে বের করে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করার জন্য প্রশাসনের প্রতি অনুরোধ জানান।

বক্তারা আরো বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা বাস্তবায়নে যুব সমাজকে মাদকের হাত থেকে রক্ষার জন্য সকলের এগিয়ে আসা উচিত।এই সময় মহেশখালী পুলিশ প্রশাসনের উপস্থিতিতে সম্পূর্ণ তাজিয়াকাটা গ্রাম মৌন র্যালির মাধ্যমে প্রদক্ষিণ করে মানববন্ধন সম্পন্ন হয়।

 

সূত্রঃ ডেইলি বিডি জাগরণ