ইন্ডিয়া ক্রিকেট কাউন্সিলের প্রধান জুয়াড়ি

প্রকাশিত: ৯:১৭ অপরাহ্ণ, জুন ৩০, ২০২০

হাছিব হোছাইনঃ

সম্প্রতি আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার (আইসিসি) দুর্নীতিবিরোধী ইউনিটের তদন্তে উঠে এসেছে, বর্তমান সময়ে যত ম্যাচ পাতানোর ঘটনা ঘটে তার বেশীরভাগের সঙ্গেই জড়িত ভারতীয় জুয়াড়িরা।

এবার আরেক বিস্ময়কর তথ্য উঠে এসেছে অস্ট্রেলীয় পুলিশের তদন্তে। দেশটির জাতীয় দৈনিক ‘সিডনি মর্নিং হেরাল্ড’ জানিয়েছে, রাভিন্দর ডান্ডিওয়াল নামের এক ভারতীয় জুয়াড়ির উপর কড়া নজর রেখেছে তারা। যার ফেসবুক প্রোফাইলে পরিচয় হিসেবে দেওয়া আছে তিনি ক্রিকেট কাউন্সিল অব ইন্ডিয়ার প্রধান!

যদিও ভারতীয় ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার (বিসিসিআই) দুর্নীতি দমন ইউনিটের প্রধান অজিত সিংয়ের ভাষ্য, শুধুমাত্র প্রতারণার জন্যই ক্রিকেট কাউন্সিল অব ইন্ডিয়া নামে একটি সংস্থা তৈরি করেছে ডান্ডিওয়াল।

অজিতের দাবি, কোনো ভারতীয় ক্রিকেটারের সঙ্গে যাতে এই জুয়াড়ি যোগাযোগ করতে না পারে তাই তার উপর কড়া নজর রেখেছে বিসিসিআই।

‘এই সংস্থার লোগোর সঙ্গে বিসিসিআইয়ের লোগোর মিল আছে। আমাদের কাছে এ বিষয়ে অনেক অভিযোগও আসে। এমন কাজ অনেক প্রতারকই করে থাকেন। তারা প্রতারণার উদ্দেশ্যে ব্যবহারের জন্য বিসিসিআইয়ের মতো লোগো বানিয়ে ভিজিটিং কার্ডও ছাপায়।’

ভারতে ক্রিকেট জুয়া নিষিদ্ধ হলেও ভারতই এই অপরাধের সবচেয়ে বড় বাজার। শুধু আন্তর্জাতিক বা জাঁকজমকপূর্ণ ঘরোয়া আসরই নয়, তুলনামূলক নিচু সারির লিগগুলোতেও থাকে জুয়াড়িদের কড়া নজর।

যেসব খেলে টিভিতে সম্প্রচারিত হয় সেসব খেলার সঙ্গে মাঠের খেলার ব্যবধান থাকে ৮ সেকেন্ড, বেশীরভাগ জুয়াড়ি এই সময়টাকেই কাজে লাগায়।




error: কপি রাইট আইনে সর্বস্বত সংক্ষিত