বাংলাদেশ , রোববার, ৫ এপ্রিল ২০২০

ফেসবুককে পাঁচ শ কোটি ডলার জরিমানা

সংবাদটি প্রকাশিত হয়ঃ  ২০১৯-০৭-২৭ ১০:৫৯:২১   

যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশন (এফটিসি) বলছে, ব্যক্তিগত গোপনীয়তার বিষয়ে যথাযথ সুরক্ষা দিতে ব্যর্থ হওয়ায় ফেসবুক কর্তৃপক্ষকে পাঁচ শ কোটি ডলার জরিমানা গুনতে হবে। বাংলাদেশি টাকায় যা প্রায় ৪২ হাজার কোটি টাকারও ওপরে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, সম্ভবত কোনো কোম্পানিকে করা এটিই ইতিহাসের সবচেয়ে বড় অঙ্কের জরিমানা। সিএনএনের খবরে বলা হয়েছে, এই পরিমাণ অর্থ আয় করতে ফেসবুকের সময় লাগবে মাত্র এক মাস।

এফটিসি থেকে জানানো হয়েছে, ৮ কোটি ৭০ লাখ ফেসবুক গ্রাহকের ব্যক্তিগত তথ্য কীভাবে রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকার কাছে পৌঁছেছে সেই বিষয়টি তারা তদন্ত করে দেখেছে। পরে ওই তদন্তের সঙ্গে আরও কিছু বিষয় যুক্ত হয়। এর মধ্যে চেহারা শনাক্তকরণ (ফেস রিকগনিশন) প্রযুক্তির বিষয়েও তদন্ত করা হয়।

জরিমানা করার পাশাপাশি ফেসবুককে আরও কয়েকটি শর্ত মানতে বলা হয়েছে। এই সামাজিক মাধ্যমকে একটি স্বাধীন ব্যক্তিগত গোপনীয়তা সম্পর্কিত কমিটি গঠন করতে বলা হয়েছে। শর্তে বলা হয়েছে, ওই কমিটির ওপর ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গের কোনো নিয়ন্ত্রণ রাখা যাবে না।

এফটিসির চেয়ারম্যান জো সিমনস বলেন, ব্যক্তিগত তথ্য শেয়ারের ওপর নিয়ন্ত্রণে প্রতিষ্ঠার বিষয়ে বিশ্বব্যাপী কোটি কোটি গ্রাহককে ফেসবুক বারবার প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু গ্রাহকের পছন্দকে অসম্মান করেছে ফেসবুক। জরিমানার বিষয়ে তিনি বলেন, ফেসবুকে ব্যক্তিগত গোপনীয়তার রক্ষার ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন আনার লক্ষ্যেই এই বিশাল অঙ্কের জরিমানার করা হয়েছে।

সূত্রঃ প্রথম আলো



ফেইসবুকে আমরা

অনলাইন বিজ্ঞাপন
আমাদের সাথে যুক্ত থাকুন
অনলাইন বিজ্ঞাপন