বাংলাদেশ, , মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

চট্টগ্রামে প্রথম করোনা রোগী শনাক্ত

বাংলাদেশ পেপার ডেস্ক ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০২০-০৪-০৩ ২৩:২৭:১৯  

চট্টগ্রামে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত একজন রোগীর সন্ধান মিলল। ব্রঙ্কাইটিসের উপসর্গ নিয়ে গত বৃহস্পতিবার চট্টগ্রাম জেনারেল হাসপাতালে ভর্তি হন তিনি। আজ শুক্রবার চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার ফৌজদারহাটে ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকসাস ডিজিজেস (বিআইটিআইডি) এ নমুনা পরীক্ষায় করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় পরিচালক ডা. হাসান শাহরিায়ার কবির বলেন, চট্টগ্রামে প্রথম একজন করোনা আক্রান্ত রোগী পাওয়া গেছে। তার বয়স ৬৭ বছর। চট্টগ্রাম নগরের দামপাড়া এলাকায় তার বাসা। করোনা শনাক্ত হওয়ার পর তিনি যে বাসায় থাকেন, সেখানে পুরো ভবন লকডাউন করার জন্য পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে। আর ওনার স্বাভাবিক যে চিকিৎসা তা চলবে।

চট্টগ্রাম জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. অসীম কুমার নাথ বলেন, ‘জ্বর, শ্বাসকষ্ট, ব্রঙ্কাইটিসের উপসর্গ নিয়ে ওই রোগী বৃহস্পতিবার হাসপাতালে ভর্তি হয়েছিলেন। তাকে শুরু থেকেই আইসোলেশনে রাখা হয়েছে। তাকে পর্যাপ্ত চিকিৎসা দেওয়া হচ্ছে। তবে কীভাবে তিনি করোনা আক্রান্ত হয়েছেন সেই হিস্ট্রি আমরা এখনও পাইনি।

বিআইটিআইডি’র ল্যাব ইনচার্জ ডা. শাকিল আহমেদ বলেন, ‘শুক্রবার আমরা ৩১ জনের নমুনা পরীক্ষা করেছি। এরমধ্যে শুধুমাত্র একজন পজিটিভি। বিআইটিআইডিতে এ পর্যন্ত আমরা ৮৭ জনের নমুনা পরীক্ষা করেছি। সেখানে প্রথমবারের মতো একজন করোনা রোগী পেয়েছি।’

স্থানীয় চকবাজার থানার ওসি নেজাম উদ্দিন বলেন, ‘দামপাড়ায় করোনা আক্রান্ত রোগী শনাক্তের খবর পাবার পর আমরা এলাকায় এসেছি। সিভিল সার্জন এসে ভবন শনাক্তের পর তা লকডাউন করা হবে সেখানে পুলিশ মোতায়েন থাকবে। বাসিন্দারা আপাতত কেউ ভবন ছাড়তে পারবেন না।’


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
       
                                             
                           
ফেইসবুকে আমরা