বাংলাদেশ , রোববার, ৫ এপ্রিল ২০২০

হাতে কলমে কোম্পানি আইন (প্রিমিয়ার ইউনিভার্সিটি)

সংবাদটি প্রকাশিত হয়ঃ  ২০২০-০২-০৬ ১৮:১৭:২৮   

নিজস্ব প্রতিবেদকঃ


চট্টগ্রামস্থ প্রিমিয়ার ইউনিভার্সিটির আইন বিভাগ বিগত ১৫ বছর ধরে সুনামের সাথে  আইন অঙ্গনে অবদান রেখে আসছে । শুধু মাত্র পুঁথিগত বিদ্যায় সীমাবদ্ধ না থেকে প্রতিটা শিক্ষার্থীকে কর্ম ক্ষেত্রে পারদর্শী করে গড়ে তুলায় যেন এই বিশ্ববিদ্যালয়ের অন্যতম লক্ষ্য ।


এরই ধারাবাহিকতায়  বিগত ১১ই জানুয়ারি আইন অনুষদে অনুষ্ঠিত হয় কোম্পানি আইনের দেয়ালিকা প্রদর্শনী । দেয়ালিকাটি ছিল যেন আইনের স্পর্শে  শিল্পের  বহিঃপ্রকাশ ।

 

 

প্রদর্শিত     দেয়ালিকা

 

 

উক্ত দেয়ালিকা প্রদর্শনীর আয়োজন করে আইন অনুষদের ৩৮ তম ব্যাচ এতে প্রধান  অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইন অনুষদের চেয়ারম্যান তানজিনা আলম চৌধুরী

এতে আরো উপস্থিত ছিলেন প্রক্টোর জনাব আহমেদ রাজীব চৌধুরী , সহকারী-প্রক্টোর জনাব হিল্লোল শাহা ,জনাব অনুপ কুমার বিশ্বাস,জনাব সঞ্জয় বিশ্বাস, জনাব ফরিদ উদ্দিন আহমেদ,

জনাবা মেহের নিগার , জনাবা সুরিনা তারজিদ, জনাবা তাহমিনা সানজিদা ,জনাবা তাকমিনা কামাল,জনাবা  হুমায়রা নৌশিন উর্মি, জনাবা ইয়াসমিন ফারজানা, জনাব জাবেদ আরাফাত এবং  অনুষ্ঠানের সভাপতিত্ব করেন কোম্পানি আইনের শিক্ষিকা জনাবা মেহেরুন্নেসা বেগম। 

প্রদর্শনী সভাপতিত্ব কালে শিক্ষিকা মেহেরুন্নেসা বেগম

 

দেয়ালিকা প্রদর্শনীতে ব্যবহৃত সকল তথ্য উপাত্ত সংগ্রহ করতে শিক্ষার্থীদের চারটি দলে বিভক্ত করে বিভিন্ন কোম্পানি তে  সরজমিনে  পাঠান   শিক্ষিকা জনাবা মেহেরুন্নেসা বেগম। যার মূল লক্ষ্য ছিল  শিক্ষার্থীরা শুধু পুঁথিগত কোম্পানি আইন ছাড়াও কোম্পানির পরিচালনার নিয়মাবলি, গঠন প্রণালী ও কোম্পানির  গুরত্বপূর্ন বিষয় সম্পর্কে হাতে কলমে জ্ঞান অর্জন করতে পারে  । এতে করে তাদের মেধার বিকাশ সহ ,কর্ম ক্ষেত্রে তাদের করে তুলবে আরো দক্ষ ও পারদর্শী । এছাড়াও দেয়ালিকাতে মূখ্য বিষয়ের মধ্যে  ছিল কোম্পানি আইনের ইতিহাস, MAGNA CARTA  ও MERCHANT GUILD .

প্রদর্শনী উদ্বোধনকালে চেয়ারম্যান তানজিনা আলম চৌধুরী

দেয়ালিকা প্রদর্শনীতে উপস্থিত আইন অনুষদের চেয়ারম্যান তানজিনা আলম চৌধুরী  বলেন ,

৩৮ তম ব্যাচের শিক্ষার্থীদের এই ধরনের  সরজমিনে কোম্পানি পরিদর্শন নিয়ে তথ্য উপাত্ত সংগ্রহ করণ  তাদেরকে বাস্তব জীবনে  আলোকিত উজ্জ্বল ভবিষ্যৎ  তৈরী করনার্থে সহায়ক হবে ।

 

প্রসঙ্গগত , চারটি দল  বিভিন্ন প্রাইভেট  ও পাবলিক কোম্পানিতে যায়  । যার মাঝে উল্লেখযোগ্য  কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন  কোম্পানি , আজীম  গ্রুপ , আলেয়া এন্ট্রারপ্রাইজ  ও  উইলসন চেইন ম্যানেজমেন্ট বিডি । 

কোম্পানি আইনের এই দেয়ালিকা প্রদর্শনীর পর আজ আনুষ্ঠানিক ভাবে সরজমিনে পরিদর্শন প্রতিবেদন, শিক্ষিকা জনাবা মেহেরুন্নেসা বেগমের নেতৃত্বে ৩৮ তম ব্যাচের শিক্ষার্থীরা প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য জনাব বিশিষ্ট সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন এর কাছে হস্তান্তর করেন । এই সময়ে আরো উপস্থিত ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির  রেজিষ্টার জনাব খুরশিদুর রহমান

তিনি শিক্ষার্থীদের বলেন ,

কোম্পানি আইনের বৃহৎ পরিধি, যা   নিয়ে বাস্তব জীবনে কাজ করার অধিক সুযোগ রয়েছে   

এসময় বিশ্ববিদ্যালয়ের  উপাচার্য, জনাব ড. অনুপম সেন শিক্ষার্থীদের এধরনের কাজের দৃঢ় প্রশংসা করেন এবং ভবিষ্যতে আরও ভালো ভালো কাজে সবাইকে দেখার প্রত্যাশা ব্যক্ত করেন। এসময় তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বিভিন্ন দিক নির্দেশনামূলক কথাবার্তা বলেন।

 

এছাড়াও  ড. অনুপম সেন  উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশ্য বলেন ,

কোম্পানি আইন নিয়ে অত্র দেয়ালিকার ধারনা মার্কিন যুক্ত রাস্ট্র হতে প্রকাশিত অর্থনীতি ও ব্যবসা সংশ্লিষ্ট তথ্য ভিত্তিক বিখ্যাত ম্যাগাজিন “FORTUNE 500” এর ন্যায় বাংলাদেশের পাবলিক এবং প্রাইভেট  লিমিটেড কোম্পানি  সমুহের সার্ভিক প্রসারতা ও দেশীয় অর্থনীতি বিকাশে সহায়ক অথ্য উপাত্ত প্রকাশে উল্লেখ যোগ্য ভূমিকা পালন করবে ।  

 

 

শিক্ষার্থীদের মাঝে এই দেয়ালিকা তৈরী এবং প্রদর্শনী নিয়ে যেমন ছিল আগ্রহ;তেমনি ছিল হাতে কলমে শিক্ষা গ্রহনের অভিপ্রায় । তাদের কাছে এই ব্যাপারে জানতে চাইলে তাদের সকলের অভিমত ছিল তারা এই কোম্পানি আইন বিষয়ে শুধু পুঁথিগত নয় বাস্তব ধর্মী জ্ঞান অর্জন সহ নিজেদের কোম্পানি আইনে  দক্ষ করে গড়ে তুলার একটি  সুবর্ণ  সুযোগ পেয়েছে ।

যা সম্ভব হয়েছে শুধু তাদের শিক্ষিকা জনাবা মেহেরুন্নেসা বেগমের এই হাতে কলমে তাদের শিক্ষা দানের মাধ্যমে । এর ফলে তারা মনে করেন অতীতের ন্যায় আবারো সুনাম অর্জন করে এগিয়ে যাবে প্রিমিয়ার ইউনিভার্সিটির আইন বিভাগ ।

 

 

 

 

 



ফেইসবুকে আমরা

অনলাইন বিজ্ঞাপন
আমাদের সাথে যুক্ত থাকুন
অনলাইন বিজ্ঞাপন