বাংলাদেশ , সোমবার, ২৪ ফেব্রুয়ারি ২০২০

রোহিঙ্গা প্রত্যাবাসন: ইউরোপীয় পার্লামেন্টকে সোচ্চারের আহ্বান পররাষ্ট্র প্রতিমন্ত্রীর

সংবাদটি প্রকাশিত হয়ঃ  ২০২০-০২-০৮ ০৪:৫১:৩৪   

ডেস্ক রিপোর্টঃ

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম রোহিঙ্গাদের নিরাপদ, মর্যাদাপূর্ণ ও স্বেচ্ছায় প্রত্যাবর্তনের লক্ষ্যে বিভিন্ন তদারকি ব্যবস্থা ও পন্থার মাধ্যমে সরব থাকার জন্য ইউরোপীয় পার্লামেন্টের প্রতি আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার বেলজিয়ামের ব্রাসেলসে ইউরোপীয় পার্লামেন্টে এক বৈঠকে তিনি এ আহ্বান জানান।

ব্রাসেলস সফরের দ্বিতীয় দিন শাহরিয়ার প্রোগ্রেসিভ এলায়েন্স অব সোশ্যালিস্ট অ্যান্ড ডেমোক্রেটস গ্রুপের ইউরোপীয় সংসদ সদস্য (এমইপি) এবং পার্লামেন্টের মানবাধিকার কমিটির প্রধান মারিয়া অ্যারেনার সঙ্গে বৈঠক করেন। বৈঠকে তিনি মিয়ানমারে রোহিঙ্গাদের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কথা বলেন।

প্রতিমন্ত্রী মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার দায়ের করা মামলায় আন্তর্জাতিক আদালত (আইসিজে) জারি করা সাময়িক অস্থায়ী আদেশের পরিপ্রেক্ষিতে একটি বিবৃতি জারি করার জন্য এমইপিকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, প্রতিটি সমাজ ও দেশকে আন্তর্জাতিক মানবাধিকারের বাধ্যবাধকতা অনুসারে আইন প্রণয়ন ও প্রয়োগের মাধ্যমে নিজস্ব ভারসাম্যের সন্ধান করতে হবে। তুলনামূলক পরিস্থিতিতে অন্যান্য অনেক দেশের হুমকির অভিজ্ঞতার প্রেক্ষাপটে বাংলাদেশের ডিজিটাল সুরক্ষা আইনের লক্ষ্য ও উদ্দেশ্য তিনি এমইপিকে ব্যাখ্যা করেন।

প্রতিমন্ত্রী বলেন, আইনের অধীন গণমাধ্যম কর্মীদের বিরুদ্ধে অযৌক্তিক হয়রানি বা নিষেধাজ্ঞার কোনো সুযোগ নেই। তিনি এমইপিকে রানা প্লাজা ট্র্যাজেডির পর বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের মূল উন্নতি সম্পর্কে অবহিত করেন।

তিনি দেশে গণতন্ত্র ও মানবাধিকার জোরদার করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার যে ব্যবস্থা নিয়েছেন তার সংক্ষিপ্ত বিবরণ দেন। দলমত নির্বিশেষে সব বাংলাদেশি সম্প্রদায়ের সদস্যদের বিদেশে যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালন করার আহ্বান জানান প্রতিমন্ত্রী।



ফেইসবুকে আমরা

আমাদের সাথে যুক্ত থাকুন
অনলাইন বিজ্ঞাপন