বাংলাদেশ , সোমবার, ২৪ ফেব্রুয়ারি ২০২০

প্রিমিয়ার ইউনিভার্সিটির ১৯ বছর পূর্তি ও ২০ বছরে পদার্পণ

সংবাদটি প্রকাশিত হয়ঃ  ২০২০-০১-২১ ১৭:৩৯:২৩   

ইসহাক মজুমদার শাকিল,ক্যাম্পাস প্রতিনিধিঃ


নগরীর জিইসি মোড়স্থ প্রিমিয়ার ইউনিভার্সিটি প্রাঙ্গনে প্রিমিয়ার ইউনিভার্সিটির ১৯ বছর পূর্তি ও ২০ বছরে পদার্পণ উপলক্ষে ‘ইউনিভার্সিটি ডে-২১ জানুয়ারি’ উদযাপন করা হয়েছে।


আজ ২১ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, সকাল ১১ টায় বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে ‘ইউনিভার্সিটি ডে-২১ জানুয়ারি’ উদযাপন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী ও শিক্ষায় একুশে পদকপ্রাপ্ত প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন। অতিথি ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের সদস্য মিসেস হাসিনা মহিউদ্দিন ও জনাব বোরহানুল হাসান চৌধুরী সালেহিন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. অনুপম সেন বলেন,

প্রিমিয়ার ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা মানবতাবাদী রাজনৈতিক নেতা প্রয়াত মেয়র আলহাজ্ব এবিএম মহিউদ্দিন চৌধুরী। তিনি অনুভব করেন, চট্টগ্রাম ও চট্টগ্রামের মানুষকে এগিয়ে নিতে হলে শিক্ষাক্ষেত্রেই এগিয়ে নিতে হবে। এই অনুভব থেকে তিনি অনেক স্কুল ও কলেজ প্রতিষ্ঠা করেন। পরে, ২০০১ সালে, চট্টগ্রামে আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয় গড়ার স্বপ্ন থেকে স্ব-উদ্যোগে প্রতিষ্ঠা করেন প্রিমিয়ার ইউনিভার্সিটি।
তিনি ‘প্রিমিয়ার ইউনিভার্সিটি গড়ার ক্ষেত্রে আলহাজ্ব এবিএম মহিউদ্দিন চৌধুরীর অপরিসীম পরিশ্রম ও দুঃখ-বেদনার ইতিহাস’ ব্যক্ত করে বলেন, এই ইউনিভার্সিটির মান উন্নয়নে এবিএম মহিউদ্দিন চৌধুরী নিরন্তর ভাবতেন ও এই ইউনিভার্সিটিকে সময় দিতেন। জীবনের শেষ দিনেও তিনি এই ইউনিভার্সিটিতে সভা করেছিলেন।

প্রধান অতিথি ‘অক্সফোর্ড প্রভৃতি ইউনিভার্সিটির মতো হাজার বছর প্রিমিয়ার ইউনিভার্সিটি টিকে থাকবে’ এই আশাবাদ ব্যক্ত করে বলেন, প্রিমিয়ার ইউনিভার্সিটি এখন বাংলাদেশের অন্যতম শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয়। আমার বিশ্বাস, বাংলাদেশকে শিক্ষায় এগিয়ে নেয়ার ক্ষেত্রে এই বিশ্ববিদ্যালয় ও এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্রমশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হবে।

বোর্ড অব ট্রাস্টিজের সদস্য মিসেস হাসিনা মহিউদ্দিন বলেন,

স্বনামে ও সগৌরবে প্রিমিয়ার ইউনিভার্সিটি প্রতিষ্ঠিত।

বোর্ড অব ট্রাস্টিজের সদস্য জনাব বোরহানুল হাসান চৌধুরী সালেহিন শিক্ষার্থীদের খুবই আন্তরিকভাবে শিক্ষাদানের জন্য প্রিমিয়ার ইউনিভার্সিটির শিক্ষকদের প্রতি আহ্বান জানান।
ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক সাইফুদ্দিন মুন্নার সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির ট্রেজারার প্রফেসর একেএম তফজল হক, কলা ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহীত উল আলম, ব্যবসা-প্রশাসন বিভাগের প্রফেসর অমল ভূষণ নাগ, রেজিস্ট্রার জনাব খুরশিদুর রহমান, ব্যবসায় শিক্ষা অনুষদের সহকারী ডিন এম. মঈনুল হক, প্রক্টর আহমদ রাজীব চৌধুরী, স্থাপত্য বিভাগের চেয়ারম্যান স্থপতি সোহেল এম. শাকুর, গণিত বিভাগের চেয়ারম্যান মোহাম্মদ ইফতেখার মনির, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান টুটন চন্দ্র মল্লিক, আইন বিভাগের চেয়ারম্যান তানজিনা আলম চৌধুরী, ইংরেজি বিভাগের চেয়ারম্যান সাদাত জামান খান, অর্থনীতি বিভাগের চেয়ারম্যান ফারজানা ইয়াছমিন চৌধুরী ও স্যোসিওলজি এন্ড সাসটেইনেবল ডেভেলপমেন্ট বিভাগের শিক্ষক সাদিকা সুলতানা চৌধুরী প্রমুখ।
উল্লেখ্য, ‘ইউনিভার্সিটি ডে-২১ জানুয়ারি’ উদযাপন অনুষ্ঠান বেলুন উড়িয়ে উদ্বোধন করেন প্রধান অতিথি উপাচার্য ড. অনুপম সেন। অনুষ্ঠানের এক পর্যায়ে কেক কাটা হয়।



ফেইসবুকে আমরা

আমাদের সাথে যুক্ত থাকুন
অনলাইন বিজ্ঞাপন