বাংলাদেশ, , মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

রোহিঙ্গাদের রেখে দিতে মার্কিন প্রস্তাবে সরকারের ‘না’

বাংলাদেশ পেপার ডেস্ক ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০২৩-০৮-১৭ ১৩:৩৪:০২  

বার্তা পরিবেশকঃ

দুই মার্কিন কংগ্রেসম্যান এড কেইস ও রিচার্ড ম্যাকরমিক চলতি সপ্তাহের শুরুতে তাঁদের ঢাকা সফরে মিয়ানমার থেকে আশ্রয় নেওয়া রোহিঙ্গা সম্প্রদায়ের মানুষদের বাংলাদেশে রেখে দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন। অবশ্য সরকার এ প্রস্তাব নাকচ করে দিয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বুধবার (১৬ আগস্ট) ঢাকায় সাংবাদিকদের এ কথা জানান।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী বলেন, অনেক বন্ধু দেশ মনে করে রোহিঙ্গাদের প্রশিক্ষণ ও শিক্ষার সুযোগ দিয়ে বাংলাদেশেই রেখে দেওয়া দরকার। যুক্তরাষ্ট্রের দুই কংগ্রেসম্যান এসে রোহিঙ্গাদের বাংলাদেশে রেখে দিতে বলেছেন। বাংলাদেশ এ প্রস্তাবে রাজি হয়নি।

মন্ত্রী বলেন, বাংলাদেশ যুক্তরাষ্ট্রকে বলেছে কিছু রোহিঙ্গা নিয়ে যেতে। দেশটি ঘোষণা দিয়েছিল কিছু রোহিঙ্গা নেবে। কিন্তু নেয়নি। বাংলাদেশের অন্য বন্ধু রাষ্ট্রগুলোকেও রোহিঙ্গাদের নিতে বলা হবে বলে মোমেন জানান।

মন্ত্রী বলেন, রোহিঙ্গাদের অবশ্য অগ্রাধিকার নিজের দেশে ফিরে যাওয়া। যুক্তরাষ্ট্রের বরং তাঁদের মিয়ানমারে নিতে সাহায্য করা উচিত। বর্তমানে প্রায় ১০ লাখ রোহিঙ্গা কক্সবাজারের বিভিন্ন আশ্রয়শিবিরে অবস্থান করছে।

সেপ্টেম্বরে মোদি-হাসিনা দ্বিপক্ষীয় বৈঠক

ভারতের দিল্লিতে আগামী ৯ ও ১০ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে জি-২০ সম্মেলন। সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানানো হয়েছে। জি-২০ সম্মেলনের জন্য দিল্লি অবস্থানকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে শেখ হাসিনার বৈঠক চেয়েছে বাংলাদেশ। পররাষ্ট্রমন্ত্রী মোমেন জানান, এ বৈঠকের ব্যাপারে ভারত রাজি হয়েছে।


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
       
                                             
                           
ফেইসবুকে আমরা