বাংলাদেশ, , সোমবার, ২২ এপ্রিল ২০২৪

সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে ৩ বাংলাদেশী শান্তিরক্ষী নিহত

বাংলাদেশ পেপার ডেস্ক ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০২২-১০-০৫ ০১:৩৫:২১  

জাতিসঙ্ঘ শান্তিরক্ষা মিশনের অপারেশন কার্যক্রম পরিচালনাকালে গত সোমবার সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক স্থানীয় সময় রাত ৮টা ৩৫ মিনিটে বাংলাদেশী শান্তিরক্ষীদের একটি গাড়ি ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) বিস্ফোরণে পতিত হয়। এতে ৩ জন বাংলাদেশী শান্তিরক্ষী নিহত এবং একজন আহত হন।

নিহত শান্তিরক্ষীরা হলেন সৈনিক জসিম উদ্দিন (বয়স ৩১, গ্রাম : কাটিঙ্গা, থানা : বিজয়নগর, জেলা : ব্রাহ্মণবাড়িয়া), সৈনিক জাহাঙ্গীর আলম (বয়স ২৬, গ্রাম : দক্ষিণ টিট পাড়া, থানা : ডিমলা, জেলা : নিলফামারী) এবং সৈনিক শরিফ হোসেন (বয়স ২৬, গ্রাম : বাড়াক রুয়া, থানা : বেলকুচি, জেলা : সিরাজগঞ্জ)। এতে টহল কমান্ডার মেজর আশরাফুল হক আহত হন।

প্রসঙ্গত, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক পশ্চিম সেক্টরে বোয়ার এলাকায় বাংলাদেশ সেনাবাহিনীর একটি পদাতিক ব্যাটালিয়ন (ব্যানব্যাট-৮) গত বছরের ৯ নভেম্বর থেকে বিস্তীর্ণ এলাকাজুড়ে শান্তিরক্ষায় নিয়োজিত রয়েছে। দুর্গম এলাকায় মোতায়েন অন্যতম অস্থায়ী ক্যাম্প কুই থেকে পরিচালিত যান্ত্রিক টহলের একটি দল মেজর আশরাফের নেতৃত্বে দুর্ঘটনার তারিখে সন্ধ্যা সাড়ে ৭টায় কাইতা এলাকায় টহলে গমন করে। বাংলাদেশ সময় রাত ১টা ৩৫ মিনিটে ফেরার পথে টহল কমান্ডার মেজর আশরাফকে বহনকারী প্রথম গাড়িটি মাটিতে পুঁতে রাখা আইইডি বিস্ফোরণে পতিত হয়। এতে গাড়িটি প্রায় ১৫ ফুট দূরে ছিটকে পড়ে। ঘটনাস্থলেই সৈনিক শরিফ, জাহাঙ্গীর ও জসিম মারাত্মক আহত হন।
ঘটনার পরপরই আহত শান্তিরক্ষীদের জরুরি ভিত্তিতে প্রাথমিক চিকিৎসা দিয়ে উন্নত চিকিৎসার জন্য দুর্গম এলাকা, দুর্যোগপূর্ণ আবহাওয়া এবং ঘন অন্ধকারের মধ্যে উদ্ধারতৎপরতার সর্বাত্মক প্রচেষ্টা নেয়া হয়। মিশন সদর, জাতিসঙ্ঘ সদর এবং সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক সরকারের সংশ্লিষ্ট বিভাগের সম্মিলিত প্রচেষ্টায় দ্রুততার সাথে বোয়ার অবস্থিত মিনুসকা হাসপাতালে নিলে চিকিৎসক তাদের তিনজনকে মৃত ঘোষণা করেন। অপর আহত শান্তিরক্ষী মেজর মো: আশরাফুল হক চিকিৎসাধীন রয়েছেন। বর্তমানে তার অবস্থা স্থিতিশীল। শাহাদতবরণকারী সেনাসদস্যদের লাশ দ্রুততম সময়ের মধ্যে দেশে আনার কার্যক্রম চলছে। আইএসপিআর।


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
       
                                             
                           
ফেইসবুকে আমরা