বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে কক্সবাজার জেলা ছাত্রলীগের বৃক্ষরোপণ

প্রকাশিত: ৬:৩৫ অপরাহ্ণ, জুন ৫, ২০২২

রবিবার (৫ জুন) বিকেল ৪টাই কক্সবাজার ডায়বেটিস পয়েন্টে গাছ লাগানো হয়। এসময় কক্সবাজার জেলা ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসাইন ও সাধারণ সম্পাদক মারুফ আদনান,  কক্সবাজার সদর উপজেলা ছাত্রলীগ সভাপতি কাজী তামজিদ পাশা সহ সংগঠনটির বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 

বৃক্ষরোপণ কর্মসূচির আগে চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনায় ছাত্রলীগের নেতাকর্মীরা এক মিনিট নিরবতা পালন করেন। এরপর তারা বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

‘অনলি ওয়ান আর্থ: লিভিং সাস্টেইনেবিলি ইন হারমনি উইথ নেচার’ অর্থাৎ ‘একটাই পৃথিবী: প্রকৃতির ঐকতানে টেকসই জীবন’ প্রতিপাদ্যকে সামনে রেখে আজ ৫ জুন রবিবার বিশ্বব্যাপী পালিত হচ্ছে পরিবেশ দিবস। মূলত এ দিবস উপলক্ষে বৃক্ষরোপণ করেছে কক্সবাজার জেলা ছাত্রলীগ।

এই সময় জেলা ছাত্রলীগের বক্তরা বলেন, পরিবেশ রক্ষায় গাছ লাগানোর কোন বিকল্প নাই। গাছ লাগানো এখন কোন বিলাসিতা নয়, অত্যন্ত জরুরী। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সাথে কন্ঠ মিলিয়ে বলতে চাই প্রতিটি নেতাকর্মীকে অন্তত ৩টি করে গাছ লাগান।

প্রসঙ্গত, সকালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সংযুক্ত থেকে বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা-২০২২ এবং জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষ মেলা-২০২২ এর উদ্বোধন করেন।

প্রতি বছর ৫ জুন পালিত হয় বিশ্ব পরিবেশ দিবস। ১৯৭৩ সালে জাতিসংঘ ৫ জুনকে ‘বিশ্ব পরিবেশ দিবস’ হিসেবে ঘোষণা দেয়। সেই থেকে পরিবেশ রক্ষার সচেতনতা এবং নতুন পদক্ষেপকে উৎসাহিত করতে জাতিসংঘ যথাযথ গুরুত্ব সহকারে পরিবেশ দিবস পালন করে আসছে।