প্রিমিয়ার ইউনিভার্সিটিতে চালু হচ্ছে ‘জাপানিজ ও চায়নিজ ভাষা শিক্ষা কোর্স’

প্রকাশিত: ৩:৩০ অপরাহ্ণ, এপ্রিল ৬, ২০২২

ইসহাক মজুমদার শাকিল, চট্টগ্রাম প্রতিনিধিঃ

প্রিমিয়ার ইউনিভার্সিটি ল্যাঙ্গুয়েজ সেন্টারের অধীনে প্রিমিয়ার ইউনিভার্সিটিতে চালু হতে যাচ্ছে ‘জাপানিজ ও চায়নিজ ভাষা শিক্ষা কোর্স’।

আজ (০৬ এপ্রিল ২০২২, বুধবার)  প্রিমিয়ার ইউনিভার্সিটির জিইসি মোড়স্থ ক্যাম্পাসে

জাপানিজ ও চায়নিজ ভাষা শিক্ষা কোর্স’ পরিচালনার বিষয়ে এক কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়েছে। সপ্তাহে তিন দিন ক্লাস পরিচালনা করা হবে। এই কোর্স সমাপনান্তে শিক্ষার্থীকে একটি সার্টিফিকেট প্রদান করা হবে।

এই কর্মপরিকল্পনা গ্রহণের সময় উপস্থিত ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী, একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ ও প্রিমিয়ার ইউনিভার্সিটির মাননীয় উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন, ট্রেজারার প্রফেসর একেএম তফজল হক, রেজিস্ট্রার জনাব খুরশিদুর রহমান, প্রক্টর আহমদ রাজিব চৌধুরী, গণিত বিভাগের চেয়ারম্যান ইফতেখার মনির, অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর (ছাত্র কল্যাণ) পঙ্কজ বিশ্বাস, ইঞ্জিনিয়ার কামরুল হাসান এবং জাপানিজ ও চায়নিজ ভাষা প্রশিক্ষক মোহাম্মদ আবদুল ওয়াহেদ ভুঁইঞা প্রমুখ।

প্রফেসর ড. অনুপম সেন এসময় বলেন, কর্মক্ষেত্রে প্রাতিষ্ঠানিক ডিগ্রি থাকার পরেও চাকরিদাতারা এখন অগ্রাধিকার দিচ্ছেন বিভিন্ন বিষয়ে বিশেষ পারদর্শিতাকে। প্রতিযোগিতামূলক এই বিশ্বে তাই আজ প্রয়োজনীয় হয়েছে নানা বিষয়ে পারদর্শিতা।এছাড়াও ভাষা-জ্ঞান কর্মক্ষেত্রকে প্রসারিত করে। বর্তমানে চীন ও জাপান বিশ্বের দু’টি ম্যানুফেকচারিং হাব। এই কারণেই প্রিমিয়ার ইউনিভার্সিটি এই দু’টি ভাষায় শিক্ষাদানের উদ্যোগ গ্রহণ করেছে।

উল্লেখ্য, মোহাম্মদ আবদুল ওয়াহেদ ভুঁইঞা ‘জাপানিজ ও চায়নিজ ভাষা শিক্ষা কোর্স’-এর প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করবেন।