বাংলাদেশ, , বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

রাজবাড়ীতে ৩২ হাজার হেক্টর জমিতে পেঁয়াজ চাষ

বাংলাদেশ পেপার ডেস্ক ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০২২-০২-১৬ ১৭:২৫:১৩  

ভালো ফলনের আশায় রাজবাড়ীর চাষিরা পেঁয়াজ আবাদে ব্যস্ত সময় কাটাচ্ছেন। নানা প্রতিকূলতার মুখোমুখি হয়েও স্থানীয় কৃষিবিভাগও এবারের পেঁয়াজের ফলন নিয়ে আশাবাদী।

চলতি মৌসুমে রাজবাড়ীতে ৩২ হাজার ৪৬৪ হেক্টর জমিতে পেঁয়াজের চাষ হয়েছে। যদিও এবারের লক্ষ্যমাত্রা ছিল ৩০ হাজার ৯০০ হেক্টর জমি। তবে আবাদের পরিমাণ ছাড়িয়ে গেছে লক্ষ্যমাত্রাকে।

জেলার পাংশা, বালিয়াকান্দি, কালুখালি, গোয়ালন্দ ও সদর উপজেলার বিভিন্ন মাঠ ঘুরে দেখা গেছে, চাষিরা পেঁয়াজ রোপণ শেষ করে এখন পেঁয়াজের ভালো ফলন করে ঘরে তোলার জন্য পেঁয়াজের পরিচর্যায় ব্যস্ত সময় কাটাচ্ছেন।

মূলত চারার পর্যাপ্ততা, সময় মতো প্রণোদনা, অনুকূল আবহাওয়া ও খরচ কম হওয়ায় চাষিরা পেঁয়াজ আবাদে আগ্রহ দেখাচ্ছেন। যদিও এবছর অসময়ে বৃষ্টির ফলে কিছুটা ক্ষতির আশঙ্কাও প্রকাশ করেন অনেক কৃষক।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজবাড়ী সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে পেঁয়াজ রোপণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৩০ হাজার ৯০০ হেক্টর জমি, সেখানে অর্জিত হয়েছে ৩২ হাজার ৪৬৪ হেক্টর জমি।

চলতি মৌসুমে রাজবাড়ী জেলায় লালতীল কিং, মেটাল কিং, তাহেরপুরী, বারী পেঁয়াজ-১ ও কিংসুপার জাতের পেঁয়াজ কৃষকেরা রোপণ করেছে।

জেলার চাষিদের সাথে কথা বলে জানা যায়, পেঁয়াজের প্রতি কেজি চারা গত বছর ১৫০ থেকে ১৮০ টাকায় বিক্রি হলেও এবার বিক্রি হচ্ছে ১৫ থেকে ২০ টাকা। প্রতি কেজি পেঁয়াজের বীজ গত বছর খোলা ৬ থেকে ১০ হাজার টাকায় বিক্রি হলেও এ বছর তা কমে বিক্রি হয়েছে ৩ থেকে ৬ হাজার টাকায়। এবার বিঘাপ্রতি পেঁয়াজ উৎপাদনে বীজ, চারা, সার, পরিচর্যাসহ খরচ হবে ২৮ থেকে ৩২ হাজার টাকা। এ বছর লালতীর কিং এবং মেটাল কিং জাতীয় চারা বেশি রোপণ করা হয়েছে। এতে বিঘায় ৪৫ থেকে ৬০ মণ পেঁয়াজ উৎপন্ন হয়। যার বাজারমূল্য ৪০ থেকে প্রায় ৮০ হাজার টাকা হতে পারে।

এ ব্যাপারে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের রাজবাড়ী জেলার উপ-পরিচালক গোপাল কৃঞ্চ দাস বলেন, ‘কৃষকরা এখন পেঁয়াজ চাষে ব্যস্ত সময় পার করছেন। কৃষকদের অর্থকরী ফসলের মধ্যে অন্যতম পেঁয়াজ। এ অঞ্চলের মাটি পেঁয়াজ চাষে উপযোগী। সব সময় কৃষকদের পরামর্শ দিয়ে আসছেন কৃষি কর্মকর্তারা। গতবারের চেয়ে খরচ কম, অনুকূল আবহাওয়া ও সময়মতো প্রণোদনার বীজ ও সার দেয়া এবং লাভজনক হওয়ায় পেঁয়াজ চাষে আগ্রহ বৃদ্ধি পেয়েছে।’


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
       
                                             
                           
ফেইসবুকে আমরা