বাংলাদেশ, , শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

ভালোবাসা দিবস, যশোরে বিক্রি ১৫ কোটি টাকার ফুল

বাংলাদেশ পেপার ডেস্ক ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০২২-০২-১৪ ০৯:৪৭:৪০  

বেড়েছে ফুলের চাহিদা

আজ ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস। বিশ্বব্যাপী প্রিয়জনের কাছে ভালোবাসা প্রকাশের দিন আজ। দেশের প্রতিটি শহরেই থাকছে ভলোবাসা দিবসের রকমারি আয়োজন। এক সময় পাশ্চাত্য সমাজের মধ্যে সীমাবদ্ধ থাকলেও বেশ কয়েক বছর ধরে বাংলাদেশেও জাঁকজমকপূর্ণভাবে পালিত হয়ে আসছে বিশ্ব ভালোবাসা দিবস।

শহর ও উপশহরের ফুলের দোকানগুলোতে গোলাপের চাহিদা ছিল বেশি। ভালোবাসা দিবস উপলক্ষে অভিজাত হোটেলগুলোতে বিশেষ আয়োজন থাকছে। ছোট ও বড় রেস্টুরেন্টগুলোও বিশেষ এই দিনে নানান আয়োজন করেছে। বিনোদনকেন্দ্রগুলো প্রেমিকযুগলদের পদচারণে মুখর থাকবে।

ভালোবাসা ও বসন্ত দিবসকে ঘিরে এবার ১৫ কোটি টাকার ফুল বিক্রি করেছে ফুলের রাজধানী হিসেবে খ্যাত যশোরের গদখালীর ফুল চাষিরা। আবহাওয়া অনুকূল থাকায় এবার ফুলের ফলন যেমন ভালো হয়েছে, ফুলের চাহিদাও ছিল অনেক।

তাই দামও এবার ভালো পেয়েছেন চাষিরা। আম্ফান ঝড় ও করোনার কারণে গত কয়েক বছর ধরেই ক্রমাগত ক্ষতির সম্মুখীন হচ্ছিলেন তারা। সে অবস্থা থেকে ঘুরে দাঁড়াতে সরকারের কাছ থেকে প্রণোদনা নিয়ে এবার ব্যাপক পরিসরে ফুলের আবাদ করেন গদখালীর চাষিরা। তবে মনের মধ্যে করোনা ও লকডাউনের আশঙ্কা ছিলই। কিন্তু শেষ পর্যন্ত করোনা পরিস্থিতি মোটামুটি স্বাভাবিক হওয়ায় সারা দেশেই ফুলের চাহিদা বেড়ে যায়।

ফুলের দামও বেড়ে যায় দুই থেকে তিন গুণ পর্যন্ত। ফুল চাষিরা বলছেন, এবার তারা যেভাবে ফুল উৎপাদন ও বিক্রি করতে পেরেছেন, তাতে আম্ফান ও করোনার ক্ষতি অনেকটাই পুষিয়ে নিতে পারবেন। এবার যশোরে ১৫০০ হেক্টর জমিতে ৬ হাজার ফুল চাষি ১১ ধরনের দেশি-বিদেশি ফুলের চাষ করেন। বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটি সূত্র জানায়, ভালোবাসা ও বসন্ত দিবসকে সামনে রেখে গদখালী বাজারে মূলত ফুল কেনাবেচা হয় ৮ থেকে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত। এই সময়ে দেশের বিভিন্ন স্থান থেকে ফুল ব্যবসায়ীরা গদখালী বাজার থেকে ফুল কিনে নিয়ে যান। বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির সূত্র মতে, ৮ থেকে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত গদখালী বাজারে ১০ কোটি টাকার ফুল বিক্রি হয়েছে। ১৩ ও ১৪ ফেব্রুয়ারিতেও বড় অঙ্কের ফুল বিক্রি হয়। এই সময়ে যশোর ও আশপাশের এলাকার ফুল ব্যবসায়ীরা ফুল কেনেন। এ দুই দিনে আরও অন্তত ৫ কোটি টাকার ফুল বিক্রির আশা রয়েছে। গতকাল গদখালী বাজারে প্রতি পিস সাধারণ গোলাপ বিক্রি হয়েছে ১৫ থেকে ২০ টাকায়। আর চায়না গোলাপ বিক্রি হয়েছে ২৫ থেকে ৩০ টাকা পিস। এ ছাড়া রজনীগন্ধা ৯ থেকে ১০ টাকা প্রতি স্টিক, গ্লাডিওলাস ৮ থেকে ১২ টাকা পিস, জারবেরা ১০ থেকে ১৫ টাকা পিস, ১ হাজার গাঁদা ৬০০ থেকে ৭০০ টাকায় বিক্রি হয়েছে। ১৫ দিন আগেও এসব ফুলের দাম অর্ধেকেরও কম ছিল।

গদখালী এলাকার পটুয়াপাড়া গ্রামের রেজাউল ইসলাম এবার চার বিঘা জমিতে গোলাপের চাষ করেছেন। তিনি বলেন, আবহাওয়া অনুকূল পাওয়ায় এবার ফুলের ফলন খুবই ভালো হয়েছে। গোলাপের দামও এখন দ্বিগুণ পাওয়া যাচ্ছে। সব মিলিয়ে আগের ক্ষতি এবার অনেকটাই পুষিয়ে নিতে পারবেন বলে তিনি আশা করছেন। হাঁড়িয়া নিমতলা এলাকার রাসেল বলেন, ফুলের চাহিদা এবার অনেক বেশি। দেশের বিভিন্ন স্থান থেকে ফুল ব্যবসায়ীরা গদখালী আসছেন ফুল কিনতে। তারা যে রকম আশা করেছিলেন, তার চেয়েও ভালো দাম পাচ্ছেন।


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
       
                                             
                           
ফেইসবুকে আমরা