বাংলাদেশ, , শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪

পলাশ ফুল যেন জানান দিচ্ছে বসন্ত সমাগত

বাংলাদেশ পেপার ডেস্ক ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০২২-০২-০৭ ২২:১৮:৪৫  

আগুন ঝরা পলাশ ফুল জানান দিচ্ছে বসন্ত

বসন্ত মানেই ফুলের সমারোহ। ফুল মানেই রঙের মিলন মেলা। এইতো আর মাত্র দিন কয়েক বাদেই প্রকৃতি পাবে বসন্তের ছোঁয়া। দীর্ঘ প্রতীক্ষার পর সবাই সাদরে বরণ করবে ঋতুরাজ বসন্তকে। আর প্রকৃতিতে আগুন ঝরা পলাশ ফুল জানান দিচ্ছে বসন্ত সমাগত। ফুলের মেলায় পাখির কলতানে মুখরিত চারপাশ। জনপ্রিয়তার কারণে বাংলার ঘরে ঘরে পলাশ ফুল খুবই পরিচিত। মাঘ মাসের কয়েকটি দিন হাতে থাকতেই পলাশ ফুটতে শুরু করেছ। আর তখনই আমরা বুঝতে পারি বসন্ত সমাগত। তবে শুধু সৌন্দর্যেই নয়, গুণেও অনন্য পলাশ। বিভিন্ন অসুখ-বিসুখে পলাশের নানামাত্রিক ব্যবহার লক্ষ্য করা যায়।

সাধারণ পেটের অসুখে এক চা-চামচ পলাশ পাতার রস ৭-৮ চা-চামচ পানি মিশিয়ে সকাল-বিকেল দু’বার খেলে ভালো হয়ে যায়। সুতাকৃমির উপদ্রবে এক চামচ ছালের রসের সঙ্গে আধা কাপ পানি মিশিয়ে অথবা এক গ্রাম বীজগুঁড়া পানিসহ প্রতিদিন সকালে খেলে উপদ্রব কমে যাবে। শুক্র তারল্যে পলাশের গদ ঘিয়ে ভেজে গুঁড়া করে এক গ্রাম সকাল-বিকেল ৷

গাছে ফুলের মুকুল জানান দিচ্ছে বসন্তের। ধূসর কুয়াশা সরে গিয়ে বাগানজুড়ে খেলা করে সোনারোদ। আর ঋতুরাজের রাজসভায় আগমন ঘটে রঙিন সব ফুলের। পলাশ বসন্তের ফুল। তবে প্রকৃতিতে এর আগমন ঘটে শীতের শেষ থেকেই। অগ্নি ঝরা রঙের এ ফুলটি শুধু মানুষকেই নয়, আকৃষ্ট করে পাখিদেরও।


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
       
                                             
                           
ফেইসবুকে আমরা