বাংলাদেশ, , শনিবার, ২০ এপ্রিল ২০২৪

জানুয়ারির প্রথম ১৫ দিনে শনাক্ত প্রায় ২৭ হাজার,মৃত্যু ৬৪ জন

বাংলাদেশ পেপার ডেস্ক ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০২২-০১-১৬ ০৭:৫৬:০৫  

নিজস্ব প্রতিবেদকঃ

চলতি বছরের প্রথম ১৫ দিনে (১-১৫ জানুয়ারি) দেশে ২৬ হাজার ৯৫০ জনের করোনা শনাক্ত হয়েছে। একই সময়ে মারা গেছেন ৬৪ জন। গত মাসের প্রথম ১৫ দিনের সঙ্গে তুলনা করলে সংক্রমণ বেড়েছে প্রায় ৭ গুণ। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, করোনার নতুন ধরন অমিক্রনের সামাজিক সংক্রমণের কারণে দেশে শনাক্ত রোগীর সংখ্যা দ্রুত বাড়ছে।

গত ডিসেম্বরের প্রথম ১৫ দিনে দেশে করোনায় সংক্রমিত রোগীর সংখ্যা ছিল ৪ হাজার ৯। একই সময়ে মারা গেছেন ৫৭ জন। গত ডিসেম্বরের প্রথম ১৫ দিনের তুলনায় চলতি জানুয়ারি মাসের ১৫ দিনে সংক্রমণ বেড়েছে ৬৭২ দশমিক ২২ শতাংশ।

জার্মানির গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা ডেটার (জিআইএসএআইডি) তথ্য অনুযায়ী, বাংলাদেশে এখন পর্যন্ত ৩৩ জন করোনার অমিক্রন ধরনে আক্রান্ত। তবে স্বাস্থ্য বিভাগ দেশে করোনা শনাক্ত হওয়া ৫০০ রোগীর মধ্যে মাত্র ১ জনের নমুনার জিন বিশ্লেষণ করে।

এদিকে গত শুক্রবার সকাল ৮টা থেকে গতকাল শনিবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে আরও ৩ হাজার ৪৪৭ জনের করোনা শনাক্ত হয়েছেন। একই সময়ে মৃত্যু হয়েছে ৭ জনের।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে মোট ২৪ হাজার ২৮ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ৩৫ শতাংশ।

এর আগে গত শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তর ৪ হাজার ৩৭৮ জন রোগী শনাক্ত হওয়ার তথ্য দিয়েছিল। শুক্রবার শনাক্তের হার ছিল ১৪ দশমিক ৬৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনায় মারা যাওয়া সাতজনের মধ্যে চারজন পুরুষ ও তিনজন নারী। তাঁদের মধ্যে চারজনের মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে, সিলেট বিভাগে দুজন ও বরিশাল বিভাগে একজন।

২০২০ সালের মার্চে বাংলাদেশে প্রথম করোনার প্রাদুর্ভাব দেখা দেয়। এর পর থেকে এখন পর্যন্ত রোগী শনাক্ত হয়েছে ১৬ লাখ ১২ হাজার ৪৮৯ জন। সংক্রমিত ব্যক্তিদের মধ্যে মৃত্যু হয়েছে ২৮ হাজার ১৩৬ জনের। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৫ লাখ ৫২ হাজার ৬০০ জন।


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
       
                                             
                           
ফেইসবুকে আমরা