যাত্রা শুরু করল ভ্রমণকন্যার জেন্ডার ইক্যুইটি এন্ড এমপাওয়ারমেন্ট (GEEP) প্রোগ্রাম

প্রকাশিত: ৭:৩৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৬, ২০২১

ট্রাভেলেটস অফ বাংলাদেশ – ভ্রমণকন্যার অন্যতম প্রকল্প নারীর চোখে বাংলাদেশের বর্ধিত কার্যক্রম আগামী ০১ সেপ্টেম্বর ২০২১

তারিখে “Gender Equity and Empowerment Program” শিরোনামে উদ্বোধন হয়েছে। এটি ভ্রমণকন্যার একটি সামাজিক
সচেতনতামূলক কার্যক্রম প্রকল্প। এরই ধারাবাহিকতায় ২৬ সেপ্টেম্বর কক্সবাজার আইডিয়াল স্কুলে প্রায় ১৭৭ জন ছাত্রের সাথে বাংলাদেশ ও মুক্তিযুদ্ধ, আত্মরক্ষা, বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য ও মাসিক,পরিবেশ ও পরিচ্ছন্নতা নিয়ে কথা বলা হয়েছে। এ সময় উপস্থিত ছিলেন সংগঠনটির প্রতিষ্ঠাতা ডা. সাকিয়া হক। অনুষ্ঠানটিতে ছেলেদের সাথে ছেলে ও মেয়ে উভয়ের বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য নিয়ে সচেতনতা মুলক ওয়ার্কশপ করানো হয়। ওয়ার্কশটির মূল উদ্দেশ্য ছেলেরাও যেনো সমাজের প্রচলিত জড়তা থেকে বেরিয়ে আসতে পারে।

অনলাইন প্ল্যাটফর্মে এই উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যুক্ত হয়েছিলেন মাননীয় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এম.পি। অতিথি হিসাবে আরও উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক, একইসাথে যুক্ত ছিলেন ৬৪ জেলার শিক্ষা অফিসার।

ট্রাভেলেটস অফ বাংলাদেশ নারীদের উন্নয়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে ২০১৬ সালের ২৭ নভেম্বর থেকে। সম্পূর্ন স্বেচ্ছাসেবী এই প্রতিষ্ঠানটির সাথে যুক্ত আছে প্রায় ৬০ হাজার নারী সদস্য এবং ৮০০ এর বেশি স্বেচ্ছাসেবী। প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ডাঃ মানসী সাহা৷ উল্লেখ্য যে, ২০১৭ সালের ৬ এপ্রিল থেকে ২০১৯ সালের ৫ মে পর্যন্ত “নারীর চোখে বাংলাদেশ” প্রজেক্টের কার্যক্রমের মাধ্যমে ইতোমধ্যে আমরা বাংলাদেশের ৬৪ জেলাতে স্কুটিতে করে ভ্রমণের পাশাপাশি ৬৪টি স্কুলে ২৩ হাজারেরও বেশি সংখ্যক স্কুলগামী মেয়েদের সাথে আমরা ওয়ার্কশপ করেছি। তাদের জানিয়েছি বাংলাদেশ ও মুক্তিযুদ্ধ, প্রজনন স্বাস্থ্য সুরক্ষা, আত্মরক্ষা কৌশল এবং খাদ্য-পুষ্টির মত বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে। এবারের বর্ধিত কার্যক্রমে এই বিষয়গুলোর সাথে আমরা যুক্ত করেছি বাল্যবিবাহ, মাদক, সড়ক নিরাপত্তার মতো অতীব প্রয়োজনীয় বিষয়সমূহ”

ইতোমধ্যে প্রকল্পটির কর্মসূচী যাত্রার শুরু থেকে সারাদেশব্যাপী ব্যাপক সাড়া ও প্রশংসা অর্জন করতে সক্ষম হয়। কাজের স্বীকৃতি হিসাবে দেশে-বিদেশে বিশেষভাবে পুরষ্কৃত হয়৷ তার মধ্যে “জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ২০১৮” “জাফিগো অ্যাওয়ার্ড ২০১৮ (মালয়েশিয়া)”, “ইয়ুথ অ্যাক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০১৯, চেঞ্জমেকার প্রোগ্রাম ২০১৯ (চীন)”, “দ্য ডায়ানা অ্যাওয়ার্ড ২০২০ (যুক্তরাজ্য)’ অন্যতম।

নারী উন্নয়নমূলক গুরুত্বপূর্ণ এমন একটি কর্মসূচীতে মিডিয়া কাভারেজ দেওয়ার জন্য আপনার ক্যামেরাম্যান, ভিডিওগ্রাফার এবং রিপোর্টারকে আমাদের ফেসবুক লাইভে যুক্ত হওয়ার জন্য বিনীত অনুরোধ জানাচ্ছি। উক্ত অনুষ্ঠানটি ফেসবুক পেইজঃ www.facebook.com/travelettesbd থেকে সরাসরি সম্প্রচার করা হবে।

সার্বিক যোগাযোগ:
ডা: সাকিয়া হক, প্রতিষ্ঠাতা, ট্রাভেলেটস অফ বাংলাদেশ-ভ্রমণকন্যা, (০১৭৮০৪৭২৪৪২)
ডা: মানসী সাহা তুলি, প্রতিষ্ঠাতা, ট্রাভেলেটস অফ বাংলাদেশ- ভ্রমণকন্যা (০১৯১৩৫৪০৬১৭)