৫ টি রোহিঙ্গা ক্যাম্পে লকডাউন ৬ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে

প্রকাশিত: ৭:০১ অপরাহ্ণ, জুন ১, ২০২১

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজারের উখিয়া-টেকনাফের ৩৪ রোহিঙ্গা শরনার্থী ক্যাম্পের মধ্যে লকডাউনে থাকা ৫ টি ক্যাম্পে লকডাউন (Lockdown) এর মেয়াদ আগামী ৬ জুন রোববার পর্যন্ত বাড়ানো হয়েছে। যে রোহিঙ্গা ক্যাম্প গুলোতে লকডাউনের মেয়াদ বাড়ানো হয়েছে সেগুলো হচ্ছে- -কুতুপালং ওয়েস্ট ২, ৩, ৪, ১৫ ও ২৪ নম্বর। এ ক্যাম্প গুলোতে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা হচ্ছে। বিশ্বস্ত সুত্র এ তথ্য নিশ্চিত করেছে।

করোনা সংক্রামণ আশংকাজনক ভাবে বেড়ে যাওয়ায় গত ২০ মে থেকে ৩১ মে পর্যন্ত ১০ দিনের জন্য উল্লেখিত ৫ টি রোহিঙ্গা ক্যাম্পে লকডাউন ঘোষনা করা হয়েছিল। করোনা সংক্রামণ এখনো নিয়ন্ত্রণে না আসায় এই লকডাউনের মেয়াদ আগামী ৬ জুন পর্যন্ত আরো ৬ দিন বাড়ানো হল।

সুত্র মতে, লকডাউন কার্যকরে সরকারের করোনা সংক্রান্ত নির্দেশনা মতে ক্যাম্পে কাজ চলবে। এছাড়া অবশিষ্ট ২৯ টি রোহিঙ্গা শরনার্থী ক্যাম্পে অত্যাবশ্যকীয় জরুরি প্রয়োজন ছাড়া সব নিয়মিত কার্যক্রম গত ২০ মে থেকে বন্ধ করে দেওয়া হয়েছে। সম্প্রতি রোহিঙ্গা ক্যাম্প গুলোতে করোনা সংক্রামণ বেড়ে যাওয়ায় এ ব্যবস্থা নেওয়া হয়েছে। স্বাস্থ্য সেবা, খাদ্য সরবরাহ, আইনশৃংখলা রক্ষার প্রয়োজনীয়তা ছাড়া ক্যাম্প গুলোতে আর সব নিয়মিত কার্যক্রম এখন বন্ধ। করোনা ভাইরাস প্রতিরোধে আগে গৃহীত কার্যক্রম সমুহও আরো জোরদার করা হয়েছে। এবিষয়ে তদারকিও বাড়ানো হয়েছে বলে সুত্রটি জানিয়েছে।

বিশ্বস্থ সুত্র জানিয়েছে, বিশ্বের সবচেয়ে বৃহত্তম শরনার্থী শিবির বলে খ্যাত উখিয়া টেকনাফের ৩৪ টি রোহিঙ্গা শরনার্থী ক্যাম্পের প্রত্যেকটিতে করোনা রোগী শনাক্ত করা হয়েছে। তবে লকডাউন করা উল্লেখিত ৫ টিতে অপেক্ষাকৃত বেশী করোনা রোগী শনাক্ত করা হয়।

এদিকে, ৩১ মে পর্যন্ত ৩৪ টি রোহিঙ্গা শরনার্থী ক্যাম্পের ৪৩ হাজার ৬৮৬ জনের নমুনা টেস্ট করে ১২১৭ জনের করোনা শনাক্ত করা হয়েছে। তন্মধ্যে উখিয়া উপজেলার ক্যাম্প গুলোতে ১০১৪ জন এবং টেকনাফ উপজেলার ক্যাম্প গুলোতে ২০৩ জন। এরমধ্যে ৩১ মে পর্যন্ত ১৭ জন করোনা আক্রান্ত রোহিঙ্গা রোগী মারা গেছে।

ক্যাম্প গুলোতে লকডাউন চলাকালে ক্যাম্প সমুহে জরুরী বিষয় ছাড়া সবকিছুর যাতায়াত বন্ধ থাকবে। এসময় ক্যাম্প থেকে কোন শরনার্থী বা স্থানীয় মানুষ বাহির থেকে এসে ক্যাম্পে প্রবেশ করতে পারবেনা। আবার ক্যাম্প থেকে কোন স্থানীয় মানুষ বা শরনার্থী লকডাউন চলাকালে বাইরে যেতে পারবেনা। লকডাউন চলাকালে জরুরী ও অত্যাবশ্যকীয় কর্ম, খাদ্য, চিকিৎসা ব্যতীত এনজিও, আইএনজিও, জাতিসংঘের সংস্থা সহ ক্যাম্প সমুহে কর্মরত সংশ্লিষ্ট সকলের গাড়ি চলাচল ও আসা যাওয়া সম্পূর্ণ বন্ধ থাকবে।