২৩ মে খুলছে না স্কুল-কলেজ

প্রকাশিত: ৬:১৫ অপরাহ্ণ, মে ১৫, ২০২১

নিজস্ব প্রতিনিধিঃ

সাম্প্রতিক সময়ে দেশে নতুন করে করোনার সংক্রমণ বাড়ার প্রেক্ষিতে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ানো হয় আগামী ২২ মে পর্যন্ত। দফায় দফায় বাড়ানো এই ছুটি আরেক দফা বাড়াতে যাচ্ছে সরকার। ফলে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয় এবং কলেজ-বিশ্ববিদ্যালয় খোলার সময় আবারো পেছাচ্ছে।

সংক্রমণ নিয়ন্ত্রণে সরকারের জারি করা লকডাউনের কারণে মানুষের চলাচল ও কাজকর্ম সীমিত পর্যায়ে রয়েছে। এটি আরেক সপ্তাহ বাড়ানোর বিষয়ে চিন্তা-ভাবনা করা হচ্ছে সরকারের পক্ষ থেকে।

এমতাবস্থায় নির্ধারিত সময়ে শিক্ষাপ্রতিষ্ঠান না খোলার ব্যাপারে প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আজ শনিবার বিষয়টি নিশ্চিত করেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

তিনি বলেন, চলমান বিধিনিষেধ বাড়ানোর চিন্তা-ভাবনার মধ্যে স্কুল-কলেজ আগামী ২৩ মে খোলা সম্ভব হবে না। এ ছাড়া বিশ্ববিদ্যালয় ২৪ মে খোলার কথা থাকলেও তা পিছিয়ে যাচ্ছে।

এর আগে ২৩ মে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ঘোষণা দিয়েছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। গত ২৫ মার্চ শিক্ষা মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে ঈদ উল ফিতরের পর আগামী ২৩ মে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে।

পরে গত ২৮ মার্চ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আদেশে বলা হয়, করােনা থেকে শিক্ষার্থীদের সুরক্ষায় চলমান ছুটি অনুবৃত্তিক্রমে ২২ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। শিক্ষার্থীদের বাসস্থানে অবস্থান করে অনলাইনে শিক্ষা কর্যক্রমে অংশ নেয়ার কথা বলা হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বাংলাদেশ পেপারকে জানান, করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে সরকারের লকডাউনের সঙ্গে সঙ্গতি রেখে ছুটি বাড়ানো হচ্ছে। তবে কবে নাগাদ শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে, সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এখনো নেয়া হয়নি।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়, এতে প্রথম মৃত্যু ঘটে ১৮ মার্চ। ভাইরাসটির সংক্রমণ ঠেকাতে ১৭ মার্চ থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। যা পরিস্থিতি বিবেচনায় কয়েক ধাপে বাড়ানো হয় সেই ছুটির মেয়াদ।




error: কপি রাইট আইনে সর্বস্বত সংক্ষিত