রাতের চট্টগ্রামে আঘাত হানতে পারে কালবৈশাখী

প্রকাশিত: ১১:৪৫ অপরাহ্ণ, মে ৫, ২০২১

চট্টগ্রামসহ দেশের বিভিন্ন এলাকায় বুধবার (৫ মে) রাতে ঝড়বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও সম্ভাবনা রয়েছে বজ্রপাতেরও।

আবহাওয়া অফিস জানিয়েছে, মে মাসের পুরোটাজুড়ে দেশের বিভিন্ন অঞ্চলে কালবৈশাখী ঝড় হতে পারে।

আবহাওয়াবিদরা বলছেন, বুধবার (৫ মে) আকাশ হয়ে আছে মেঘলা। আর্দ্রতাও কমেছে অনেকটাই। রাতের মধ্যে যেকোনও সময় ঝড়বৃষ্টি হতে পারে। চট্টগ্রাম ছাড়াও ঢাকা, রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায়ও দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদফতর বাংলাদেশ পেপারকে জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং এর আশপাশের এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে চট্টগ্রাম, খুলনা, বরিশাল ও ঢাকা বিভাগের কয়েকটি জায়গা ছাড়াও রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হয়েছে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে।

তবে তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। যদিও গত কয়েক দিন ধরে থেমে থেমে বৃষ্টি হওয়ায় তাপমাত্রা কমেছে প্রায় ৩ থেকে ৪ ডিগ্রি। ফলে আগামী কয়েক দিন তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে শ্রীমঙ্গলে ৫১ মিলিমিটার। এছাড়া চট্টগ্রামে ১, সন্দ্বীপে ১৪, কক্সবাজারে ৬, মংলা, খুলনা, কুতুবদিয়া ও সিলেটে ২, সাতক্ষীরা ও নিকলিতে ১১, খেপুপাড়া, রাজারহাট, মাইজদীকোটে ৩১, ফেনীতে ৩৮, হাতিয়ায় ১৬ এবং যশোরে ৯ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চাঁদপুরে— ৩৬ ডিগ্রি সেলসিয়াস। বিভাগীয় শহরগুলোর তাপমাত্রা কিছুটা কমেছে। চট্টগ্রামে আজ তাপমাত্রা ছিল ৩২ দশমিক ৮। অন্যদিকে ঢাকার তাপমাত্রা ছিল ৩১ দশমিক ৪। ময়মনসিংহে আজ একই আছে ৩২ দশমিক ৩। সিলেটে ৩০ দশমিক ২, রাজশাহীতে ৩ ডিগ্রি কমে ৩৩, রংপুরেও ৪ ডিগ্রি কমে ২৭, খুলনায় ৪ ডিগ্রি কমে ২৯ দশমিক ৩ এবং বরিশালে ৪ ডিগ্রি কমে আজ ৩০ দশমিক ৭ সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।