এপ্রিলে করোনায় প্রতিদিন গড়ে ৮০ জনের মৃত্যু

প্রকাশিত: ৫:০৩ পূর্বাহ্ণ, মে ২, ২০২১

মিজান,বাংলাদেশ পেপারঃ

বাংলাদেশে করোনাভাইরাস মহামারীতে আক্রান্ত হয়ে মারা গেছেন বাংলাদেশে এ পর্যন্ত সাড়ে ১১ হাজারেরও বেশি মানুষ মৃত্যুবরণ করেছেন।  মৃতের সংখ্যায় বিশ্বে বাংলাদেশের অবস্থান ৩৭তম।

২০২০ সালের ৮ মার্চ বাংলাদেশে প্রথম সংক্রমণ ধরা পড়ে।  তবে সবচেয়ে বেশি প্রাদুর্ভাব ঘটে গত এপ্রিলে।  মৃত্যু ও আক্রান্তের সংখ্যার বিচারে সবচেয়ে ভয়াবহ মাস ছিল এ বছরের এপ্রিল।  এই মাসে কোভিড-১৯ আক্রান্ত ২ হাজার ৪০৪ জনের মৃত্যু হয়েছে। অর্থাৎ গড়ে প্রতিদিনে মারা গেছেন ৮০ জন।  এই মাসে ১ লাখ ৪৭ হাজার জনের মধ্যে সংক্রমণ ধরা পড়ে।

এর আগে এক মাসে সর্বাধিক রোগী শনাক্ত হয়েছিল গত বছরের জুন মাসে ৯৮ হাজার ৩০৩ জন।

এর আগে এক মাসে সর্বাধিক মৃত্যু হয়েছিল গত বছরের জুলাই মাসে, সেই সংখ্যাটি এপ্রিলের সংখ্যার প্রায় অর্ধেক।

দেশে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি নিয়ে শনিবার স্বাস্থ্য অধিদপ্তর যে সংবাদ বিজ্ঞপ্তি পাঠিয়েছে, তাতে এপ্রিলে বিপর্যয়কর চিত্র ফুটে ওঠে।

২০১৯ সালের শেষ দিকে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া নতুন করোনাভাইরাস বিশ্বে মহামারী ছড়িয়ে পড়ে।

তারপর গত ১৩ মাসে এই পর্যন্ত দেশে ৬ লাখ ৬০ হাজার ৫৮৪টি নমুনায় সংক্রমণ ধরা পড়েছে। যা নিয়ে বিশ্বে বাংলাদেশের অবস্থান ৩৩তম।

প্রথম রোগী ধরা পড়ার ১০ দিনের মধ্যে ১৮ মার্চ ঘটেছিল প্রথম মৃত্যু।

পরিসংখ্যানে দেখা যায়, প্রাদুর্ভাবের মাসে (মার্চ, ২০২০) বাংলাদেশে ৫ জনের মৃত্যু হয়েছিল। পরের মাসে তা বেড়ে ১৬৩ তে পৌঁছায়। এরপর মে মাসে মৃত্যু হয় ৪৮২ জনের।

২০২০ সালের জুন মাসে মৃতের সংখ্যা হাজার ছাড়ানোর পর পরের দুই মাসেও মৃত্যু হাজারের উপরে ছিল।

জুন মাসে ১ হাজার ১৯৭ জন, জুলাই মাসে ১ হাজার ২৬৪ জন এবং অগাস্ট মাসে ১ হাজার ১৭০ জনের মৃত্যু ঘটে। সদ্য বিদায়ী এপ্রিলের আগে সর্বাধিক মৃত্যু জুলাই মাসেই ঘটেছিল।




error: কপি রাইট আইনে সর্বস্বত সংক্ষিত